৫ ডিসেম্বর, ২০১৬ ১৭:১২

প্রথম দেখায় নাম মনে রাখার কৌশল

অনলাইন ডেস্ক

প্রথম দেখায় নাম মনে রাখার কৌশল

যে কারো সাথে প্রথম দেখায় তার নামটি মনে রাখা অনেক সময় হয়ে উঠে না। আর এতে করে প্রায় সময় নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। তবে কিছু কৌশল জানা থাকলে এই সমস্যা থেকে সহজেই রেহাই পাবেন। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই নিয়ে যা বলা হয়েছে -

* আলোচনা করুন
কারো নাম জানার পর তার সঙ্গে সামান্য আলাপ করে নিন। তার ব্যবসা, শখ, সন্তান ইত্যাদি বিষয় জানুন। মাঝখানে তার নামটিও ভালোভাবে জেনে আত্মস্থ করে নিন। 

* বানান করুন
আপনি যে বিষয়ের পেছনে কিছু সময় ব্যয় করবেন তা সহজে মনে থাকবে। আর এ কারণে কারো নাম শোনার পর তা যদি বানান করে নেন তাহলে তা স্মৃতিতে সহজে স্থান পাবে। 

* খেলুন
নাম মনে রাখার ক্ষেত্রে শব্দ নিয়ে খেলাধুলা খুবই কার্যকর। এক্ষেত্রে আপনার মনে রাখার জন্য কোনো ছন্দ বা অনুরূপ বিষয় নিয়ে খেলুন। যেমন সালাম সেলসে কাজ করে। রিমা রিসিপশনে কাজ করে- এ ধরনের ছন্দ মেলানো। 

* সংযোগ
নাম মনে রাখার জন্য সংযোগ স্থাপন গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। এক্ষেত্রে কারো সঙ্গে সংযোগ সাধন গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। যেমন আপনি কারো নাম কোনো তারকার সঙ্গে সংযুক্ত করতে পারেন। 

* বারবার বলুন
আপনার আগেই সতর্ক থাকতে হবে যে আপনি এটা ভুলে যেতে পারেন। এজন্য তার নাম নিয়ে খেলতে হবে। অর্থাৎ কথার মাঝেই বারবার করে তার নাম উত্থাপন করতে হবে। বিভিন্ন প্রসঙ্গে তাকে তার নামের সঠিক উচ্চারণ কিংবা বানান বলার অনুরোধ করতে হবে। এতে নামটি স্মরণীয় হয়ে উঠতে পারে। 

* গুরুত্ব দিন
গুরুত্বের সঙ্গে আপনি যদি কারো নাম মনে রাখতে চান তাহলে তা পারবেন। কিন্তু তাকে গুরুত্ব না দিলে স্বভাবতই তা মনের মাঝে স্থান পাবে না। তাই গুরুত্ব দিয়ে কোনো নাম মনে রাখতে চাইলে এ বিষয়টি সহজ হয়ে উঠে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর