১৫ জানুয়ারি, ২০১৭ ২১:৫৭

অন্তঃসত্ত্বা নারীর রক্তচাপই বলে দেবে ছেলে হবে না মেয়ে!

অনলাইন ডেস্ক

অন্তঃসত্ত্বা নারীর রক্তচাপই বলে দেবে ছেলে হবে না মেয়ে!

প্রতীকী ছবি

অন্তঃসত্ত্বা থাকাকালীন নারীদের রক্তচাপের তারতম্যই বলে দেবে ছেলে হবে না মেয়ে! অর্থাৎ ওই সময়ে রক্তচাপ বেশি হয়ে থাকলে ওই নারী পুত্র সন্তানের জন্ম দেবেন, আর রক্তচাপ কম হলে কন্যা সন্তানের। সম্প্রতি আমেরিকান জার্নাল অব হাইপারটেনশন-এ এমনটাই দাবি করা হয়েছে। কানাডার মাউন্ট সিনাই হাসপাতালের চিকিৎসক রবি রেত্নাকরণ এক হাজার ৪১১ জন অন্তঃসত্ত্বা নারীর উপরে পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন।

শিশুর জন্ম দেওয়ার আগের মুহূর্ত পর্যন্ত ওই নারীদের রক্তচাপ পরীক্ষা করে একটি ডেটাবেস তৈরি করা হয়। পাশাপাশি, লক্ষ রাখা হয় কোলেসস্টরল, সুগার এবং হরমোন মাত্রার ওঠানামার উপরেও। সব মিলিয়ে ওই নারীরা ৭৩৯ জন ছেলে এবং ৬৭২ জন মেয়ের জন্ম দেন। পরে ওই পরিসংখ্যান মিলিয়ে দেখা যায়, যে সমস্ত নারীরা পুত্র সন্তানের জন্ম দিয়েছেন, অন্তঃসত্ত্বা থাকাকালীন তারা প্রত্যেকেরই উচ্চ রক্তচাপ ছিল। আর যাঁদের তুলনামূলক ভাবে নিম্ন রক্তচাপ ছিল তারা কন্যা সন্তানের জন্ম দিয়েছেন।

যদিও রবি রেত্নাকরণের এই পরীক্ষা কতটা বিজ্ঞানসম্মত তা নিয়ে বিতর্ক রয়েছে। কীভাবে রক্তচাপের উপর বিষয়টিকে নির্ভরশীল তা নিয়ে স্পষ্ট করে কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যাও ওই জার্নালে উল্লেখ করেননি রবি। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/১৫ জানুয়ারি, ২০১৭/মাহবুব

 

সর্বশেষ খবর