১৮ জানুয়ারি, ২০১৭ ০৪:৩০

এড়িয়ে চলুন না বুঝেই 'মন্তব্য' করার বাজে অভ্যাস!

অনলাইন ডেস্ক

এড়িয়ে চলুন না বুঝেই 'মন্তব্য' করার বাজে অভ্যাস!

এমন অনেক সময় দেখা যায় আমরা পুরোপুরি কোন ব্যাক্তি, বস্তু বা বিষয়ের ব্যাপারে না জেনে, না বুঝেই মন্তব্য করে বসি। যাকে নিয়ে বা যা নিয়ে এই মন্তব্য করি, আমরা হয়তো পাত্তাই দেই না বা চিন্তা করি না যে এ নিয়ে কেউ কষ্ট পেল কি না। 

তবে আপনি যদি না জেনে, না বুঝেই মন্তব্য করার কাজটি প্রায়ই করে থাকেন তাহলে দেরি না করে আজ থেকেই নিজেকে বদলে ফেলতে শুরু করুন। কীভাবে এই অভ্যাস বদলাবেন সে সম্পুর্কিত কিছু পরামর্শ দেয়া রইলো। যাইলে এক নজরে চোখ বুলিয়ে নিতে পারেন-

১. যেকোনো নেতিবাচক দিককে ইতিবাচক হিসেবে দেখার চেষ্টা করুন। এতে আপনি না বুঝে কিছু চিন্তা করার সুযোগই পাবেন না।

২. দিনে অন্তত ১০টি ভালো কথা বলার চেষ্টা করুন। সবার কাছ থেকে যত পারুন প্রশংসা শোনার চেষ্টা করুন। দেখবেন, অন্যের ভুল ধরার বিষয়টিই ভুলে যাবেন।

৩. অনিরাপত্তায় ভুগবেন না। মানুষ যখন নিজেকে নিরাপদ মনে করে না, তখন সে অনেক কিছুই না বুঝে চিন্তা করে ফেলে।

৪. অন্যের নামে গালগপ্প, গুজব রটানো বন্ধ করুন। যখনই আপনি অন্যের বিরুদ্ধে তার অগোচরে কথা বলবেন, তখন কিন্তু ব্যাপারটা খুব খারাপ।

৫. ভুলের বিরুদ্ধে কথা বলুন, মানুষের না। যে ভুল করেছে, ব্যক্তিগতভাবে তাকে আঘাত করা থেকে বিরত থাকুন। দেখবেন, তাহলে আর না বুঝে ভুল বিচার করবেন না।

৬. নিজের ভুলগুলোর কথা চিন্তা করুন। এতে অন্যের ভুল মেনে নেওয়ার বিষয়টা আপনার মধ্যে সহজেই কাজ করবে। তখন আর না জেনে কোনো মন্তব্য করবেন না।

৭. সব সময় ফুরফুরে থাকার চেষ্টা করুন। এতে আপনার মধ্যে নেতিবাচক কোনো বিষয় একেবারেই থাকবে না। মনে রাখবেন, মনের নেতিবাচক দিকই মানুষকে ভুল বিচার করতে বাধ্য করে।

 

বিডি-প্রতিদিন/ ১৮ জানুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৬

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর