১৯ জানুয়ারি, ২০১৭ ০১:০৮

শীতকালে ত্বকে একনির সমস্যায় যা করবেন

অনলাইন ডেস্ক

শীতকালে ত্বকে একনির সমস্যায় যা করবেন

শীতেকালে সাধারণত অনেকে গরম পানি দিয়ে মুখ ধুয়ে থাকেন। আর এতে ত্বকের প্রতিরক্ষার স্তরটি নষ্ট হয়ে যায়। ফলে সহজেই একনি দেখা দেয়। এখানে দেখে নিন শীতের একনি থেকে বাঁচার উপায়-

* ময়লা বালিশের কাভার পরিষ্কার রাখুন: 
একনির অন্যতম কারণ ময়লা বালিশের কাভার। চুলের ময়লা বা তেল লেগে যায় বালিশে। এগুলো আবার মুখে চলে আসে। তাই দুই দিন অন্তর অন্তর বালিশের কাভার বদলের কথা বলেন বিশেষজ্ঞরা। এতে ত্বকে ময়লা লাগবে না। ফলে এনকিও উঠবে না।

* মধ্যম এক্সফোলিয়েশন: 
শীতকালে ত্বক এক্সফোলিয়েট করা ক্ষতির কিছু নয়। প্রতি ১০ দিনের মধ্যে ২-৩ বার এক্সফোলিয়েট করুন। এতে ত্বকের মৃত অংশগুলো উঠে যায়। এই মৃত ত্বক লোমকূপের গোড়া বন্ধ করে দেয়। ফলে একনি ওঠে।

* ময়েশ্চার প্রতিদিন: 
ত্বককে ময়েশ্চারসমৃদ্ধ রাখতে হবে। নয়তো একনি উঠতেই থাকবে। তবে এমন ময়েশ্চার ব্যবহার করতে হবে যেন তা লোম কূপের গোড়া না আটকে দেয়।

* হাইড্রেশন: 
শীতকালে তৃষ্ণা পায় না মানেই যে পানির দরকার নেই তা কিন্তু নয়। যথেষ্ট পরিমাণ পানি খেতে হবে। দেহে প্রতিনিয়ত পানির প্রয়োজন হয়। বিষাক্ত উপাদানগুলো দূর করতেও পানি দরকার।

* পরিচ্ছন্নতা: 
গরম নয়, স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পরিষ্কার-পরিচ্ছন্নতা একনি দূরে রাখার অন্যতম উপায়। গরম পানিতে ত্বকের স্বাভাবিক ময়েশ্চার নষ্ট হয়ে যায়। হালকা মানের ক্লিনজার ব্যবহার করতে পারেন ত্বক পরিষ্কারের কাজে। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর