শিরোনাম
২২ জানুয়ারি, ২০১৭ ১১:৫৪

যেসব লক্ষণ দেখলে বুঝবেন আপনি কিডনি রোগী

অনলাইন ডেস্ক

যেসব লক্ষণ দেখলে বুঝবেন আপনি কিডনি রোগী

কিডনি শরীর থেকে বর্জ্য বের করে। তাই সেটা যদি ঠিক মতো কাজ না করে তাহলে বিপদ। কিডনির সমস্যার কারণে কয়েকটি শারীরিক অসুবিধা হয়। যেমন গায়ে ঘনঘন র‌্যাশ, সারাদিনে খুব প্রস্রাব হওয়া, গরমেও কম ঘাম হওয়া। কিডনি রোগের প্রাথমিক লক্ষণগুলো আগে থেকেই সবার জেনে রাখা জরুরি।

৪টি লক্ষণ দেখলেই বুঝবেন আপনার কিডনিতে সমস্যা হচ্ছে।

১. মূত্রের সমস্যা : কিডনি বিকল হলে প্রস্রাব করতে সমস্যা হয়। প্রস্রাবের সময় চাপও বোধ হয়। যদি অনেকক্ষণ ছাড়া ছাড়া প্রস্রাব হয় এবং প্রসাবের রং গাঢ় হয় বা যদি অস্বাভাবিক পরিমাণে প্রসাব হতে থাকে বা খুব ঘন ঘন ফ্যাকাশে রঙের প্রস্রাব হয়।

২. ত্বকে ফুসকুড়ি বা র‌্যাশ : শরীরে যখন অতিমাত্রায় টক্সিন জমে, অথচ কিডনি কাজ করতে পারে না, ত্বকে তখন ফুসকুড়ি বেরোয়। অন্যান্য চর্মরোগও দেখা যায়।

৩. ক্লান্তি চেপে বসবে : সুস্থ কিডনি থেকে ইপিও (এরিথ্রোপোয়েটিন) হরমোন নিঃসৃত হয়। এই হরমোন অক্সিজেন বহন করতে আরবিসি বা লোহিত রক্তকণিকাকে সাহায্য করে। কিডনি ফেলিওরে এই হরমোন নিঃসরণ কমে যাওয়ায় আরবিসিতে তার প্রভাব পড়ে। অল্প পরিশ্রমই ক্লান্ত করে দেয়। মস্তিষ্ক ও পেশিকেও প্রভাবিত করে।

৪. শ্বাসকষ্ট : কিডনির সমস্যার একটা কমন লক্ষণ। আরবিসি কমে যাওয়ার কারণে শরীরে অক্সিজেনের ঘাটতি হয়। এর ফলে শরীরে, বিশেষত ফুসফুসে টক্সিন জমতে থাকে।

বিডি-প্রতিদিন/ ২২ জানুয়ারি, ২০১৬/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর