২২ জানুয়ারি, ২০১৭ ১৩:৩৮

বিছানায় বাচ্চার প্রস্রাব বন্ধে করণীয়

অনলাইন ডেস্ক

বিছানায় বাচ্চার প্রস্রাব বন্ধে করণীয়

খুব ছোট্ট বয়সে আপনার সন্তান প্রতিদিন বিছানা প্রস্রাব করে ভিজিয়েছে সেটা খুবই স্বাভাবিক একটি বিষয় ছিল। কিন্তু এখন আপনার শিশুর বয়স বেড়ে গেলেও সে আগের মতই রোজ বিছানায় প্রস্রাব করছে। এই নিয়ে সন্তানকে বকাঝকা করেছেন, তারপরও কিছুতেই কিছু হচ্ছে না। এ নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই। তবে এটা কঠিন কোনও রোগ নয় বলেই জানা গেছে।

ডাক্তারি পরিভাষায় এই সমস্যাটিকে নকচারনাল এনুরেসিস বলে। বিশেষজ্ঞদের মতে, বংশগত কারণে মূত্রথলির নিয়ন্ত্রণ দেরিতে প্রতিষ্ঠিত হওয়ায় এই সমস্যা হয়। এছাড়া শিশুদের মূত্রথলী ছোট থাকে তাই তারা প্রস্রাব ধরে রাখতে পারে না।

তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। ঘরোয়া কিছু উপায়ের মাধ্যমেই বাচ্চার বিছানায় প্রস্রাব করার অভ্যাস সারিয়ে তোলা সম্ভব। আজ এই প্রতিবেদনে শিশুদের এ সমস্যা রোধের সমাধানগুলো জেনে নিই-

১। দারুচিনি-

আপনার স্কুলে যাওয়া বাচ্চা যদি বিছানায় প্রসাব করে তাহলে তাকে সকালে এক টুকরো দারুচিনি চিবিয়ে খেতে দিন। এ ছাড়া এক চামুচ দারুচিনি গুঁড়াও তাকে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে পান করতে দিতে হবে। দারুচিনি হল খুবই সাধারণ একটি উপায়।

এছাড়া সকালের নাস্তায় দারুচিনি গুঁড়ার সঙ্গে চিনি মিশিয়ে বাচ্চার খাবার যেমন- পাউরুটি, বাটার টোস্টে বা রুটি চিনির সঙ্গে মিশিয়ে খেতে দিন।

২। মধু-

বাচ্চাকে প্রতিরাতে ঘুমানোর আগে এক চামুচ মধু খেতে দিন। সকালের নাস্তার খাওয়ার পর এক গ্লাস দুধের সঙ্গে এক চামুচ মধু মিশিয়ে পান করতে দিন।

মধু শিশুর বিচানায় প্রস্রাব করা সমস্যা রোধ করতে খুব উপকারী। এটা খেতে দিন তারা কখনো না করাবে না কারণ শিশুরা মধু খেতে খুব ভালোবাসে।

৩। অলিভ অয়েল-

পরিমাণ মতো অলিভ অয়েল সামান্য গরম করে নিন। তারপর শিশুর নিন্মাঙ্গের আশপাশে ভালো করে কুসুম গরম অলিভ অয়েল ম্যাসাজ করুন।

তবে এই সমস্যা পুরোপুরি সারিয়ে তুলতে প্রতিদিন একইভাবে গরম অলিভ অয়েল ম্যাসেজ করুন। এতে শিশুর এই সমস্যাটি সারিয়ে তুলতে পারবেন।

 

 

বিডি-প্রতিদিন/ ২২ জানুয়ারি, ২০১৬/ আব্দুল্লাহ সিফাত-১৩

সর্বশেষ খবর