২৩ জানুয়ারি, ২০১৭ ১৮:০৯

অধিক যৌন মিলন রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়!

অনলাইন ডেস্ক

অধিক যৌন মিলন রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়!

যৌন মিলনের সময় নিসৃত প্রজননে সহায়ক হরমোন শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা কমিয়ে দেয়।  এর ফলে শরীরে জীবাণু সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। কঠিন প্রাণঘাতী অসুখে মৃত্যু অবধারিত হয়ে ওঠে।

সাম্প্রতিক সমীক্ষায় এমন দাবি করেছেন একদল গবেষক। বিজ্ঞানীদের মতে আপনাকে এখন থেকে যৌনতায় তো লাগাম দিতেই হবে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন যৌন সঙ্গমে অভ্যস্ত র‌্যান্ডি ক্রিটার্স নামে ইঁদুর গোত্রের এক ধরণের প্রাণী সাধারণত স্বল্পায়ু হয়। অন্য দিকে, মিলওয়ার্ম বিটল্‌স নামে এক রকমের গুবরে পোকার আয়ু বেশি হয়।  কারণ, যৌন মিলনের মাঝে তারা দীর্ঘ দিন বিরতি দেয়।

তবে অন্য প্রাণীদের উপর গবেষণা করা হলেও মানুষের ক্ষেত্রে এই মত কতটা কার্যকর হবে তা নিয়ে বিজ্ঞানীরা দ্বিধা বিভক্ত। কিন্তু গবেষক দলের প্রধান ডক্টর মাইকেল সিলভা মনে করেন, এই ক্ষেত্রে নিয়মের ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা কম।

তার যুক্তি, "সন্ন্যাসীনিরা সাধারণত বিবাহিত ও সন্তানের জননী নারীর তুলনায় বেশি দিন বাঁচেন। বহু পরিবারে অবিবাহিত অথবা সন্তানহীন বাল্যবিধবা নারীরা দীর্ঘ জীবন যাপন করে থাকেন। "

গবেষকদের দাবি, অতিরিক্ত যৌনতায় শুধুমাত্র দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাই ক্ষতিগ্রস্ত হয় না, তার উপর ছোঁয়াচে যৌন অসুখ হওয়ার সম্ভাবনাও থেকে যায়। এই কারণেই সন্ন্যাসী-সন্ন্যাসীনি, যাজক ও সাধুদের আয়ু সাধারণের তুলনায় বেশি হয়।

বিডি-প্রতিদিন/ ২৩ জানুয়ারি, ২০১৬/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর