Bangladesh Pratidin

প্রকাশ : ১ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:২২
তেলাপোকা তাড়ানোর মন্ত্র
অনলাইন ডেস্ক
তেলাপোকা তাড়ানোর মন্ত্র

তেলাপোকা খুব বিরক্তিকর প্রাণী। ছোট্ট এই প্রাণী বিভিন্ন ধরনের রোগজীবাণু বহন করে এবং খাবারে সেগুলো ছড়িয়ে মানব দেহের ক্ষতি করে। এ ছাড়া ঘরের বিভিন্ন জিনিস যেমন বই, কাপড়, বৈদ্যুতিক পণ্য ইত্যাদি নষ্ট করতে এর যেন তুলনাই নেই! আবার বাড়ি থেকে তেলাপোকা তাড়াতে প্রাণ যায় যায় অবস্থা। একটা মারলে আর একটা চলে আসে। অনেকে তেলাপোকা ভয় পান তাই চোখের সামনে দেখলে কী করবেন বুঝতে পারেন না, অযথা চেঁচামিচি লাফালাফি শুরু করে দেন। তবে শুরুতেই এতটা বিচলিত হয়ে পড়ার কিছু নেই। কারণ ঘরোয়া উপায়েই সমাধান হতে পারে এই সমস্যার।  

১. বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনো কোণে মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। তেলাপোকা এই মিশ্রণটি খেলেই মারা যায়।

২. তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা থাকে না। তাই যেখানে তেলাপোকার আনাগোনা বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন।  

৩. এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলিয়ে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ও শৌচাগার ধুইয়ে নিন। তাহলে তেলাপোকা পালাবে।

৪. গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে সাবান পানি মিশ্রণ তৈরি করুন। ঘরের কোণে এই পানি স্প্রে করে দিন।  

৫. ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই তেলাপোকা খতম।

৬. গোলমরিচ, পেঁয়াজ, রসুন- এই তিন উপকরণ এক সঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার পানিতে ভালো করে গুলিয়ে নিন। ঘরের আনাচকানাচে এই পানি স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে তেলাপোকার বংশ।

৭. একটি টিনের কৌটোয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। তেলাপোকা চলে যাবে। তবে খুব বেশি দিন রাখবেন না যেন, তাতে মাছির উপদ্রব শুরু হবে।

৮. লিস্টারিন, পানি ও বাসন ধোয়ার তরল সাবান এই তিনটি উপকরণ পানিতে মিশিয়ে ঘরের চারিদিকে স্প্রে করে দিন।  

৯. ওয়াশিং মেসিনের জন্য গুঁড়ো সাবান ব্যবহার করা হয়। এই গুঁড়ো সাবানে ব্লিচ থাকে যা তেলাপোকা তাড়াতে সাহায্য করে। গুঁড়ো সাবান পানিতে গুলিয়ে স্প্রে করুন।

বিডি প্রতিদিন/০১ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow