Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:৫২ অনলাইন ভার্সন
আপডেট :
প্রেমের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ যে ৫টি ধাপ
অনলাইন ডেস্ক
প্রেমের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ যে ৫টি ধাপ

কাউকে ভালো লেগে যেতেই পারে। আবার অনেক সময় দেখা যায় হুট করেই সেই ভালো লাগার মানুষটির প্রেমে পড়ে গেলেন।

সেই প্রেম এতটাই প্রবল যে তাকে নিয়ে মনে মনে বিয়ের স্বপ্নও দেখ ফেলেছেন। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই যদি সব কিছু শেষ হয়ে যায় তাহলে নিশ্চয়ই সেই অনুভূতি হবে আপনার জন্য সুখকর হবে না।  

পরিণয়ের আগেই বিচ্ছেদের মুখোমুখি হয়েছেন এমন মানুষ আমাদের মাঝে অনেকেই রয়েছেন। এর পিছনের কারণ অনুসন্ধান করতে গেলে দেখা যায় প্রেমের রয়েছে মূলত পাঁচটি ধাপ। যা ভালোভাবে পার করতে না পারার কারণেই মাঝপথ থেকে আপনাকে ফিরে আসতে হয়েছে। ভবিষ্যতে এই ভুলটা যেন না হয় সেজন্য এই পাঁচ ধাপগুলোতে নজর দিন। এবার জেনে নিন এই পাঁচটি ধাপ সম্পর্কে-

১। প্রেমে পড়া-

এটি সম্পর্কের প্রথম ধাপ। এই ধাপে সবাই নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ মনে করে।

এই সময় সঙ্গীকে সবচেয়ে আদর্শ মানুষ মনে হবে আপনার কাছে। তখন আপনি বিশ্বাস করতে শুরু করবেন যে, সঙ্গী আপনার সব ইচ্ছে পূরণ করবে। এই সময়টাতে আপনি সঙ্গীর সব কথা চোখ বন্ধ করে বিশ্বাস করবেন। সত্যিকারের ভালোবাসা অনুভব করতে শুরু করবেন এই ধাপে।

২। জুটি হওয়া-

এই ধাপে, ভালোবাসা অনেক মজবুত হবে এবং দুজন জুটিতে পরিণত হবেন। একে অন্যকে অনেক ভালোভাবে জানার সুযোগ পাবেন। আপনার উপস্থিতি সঙ্গীর জীবনের ওপর অনেক বড় প্রভাব ফেলবে। এই সময়টা অনেক সুখকর। আপনি বিশ্বাস করতে শুরু করবেন যে, আপনি আপনার জীবনে সত্যিকারের সঙ্গী খুঁজে পেয়েছেন, যা আপনার ভাগ্যে লেখা ছিল। আপনি নিজেকে অনেকটা সুরক্ষিত মনে করবেন। অনেক বছর পর, সন্তান হলে আপনারা এই একই অনুভূতি আবারও অনুভব করবেন।

৩। মোহ কেটে যাওয়া-

এই ধাপে এসে প্রথমেই আপনি ধাক্কা খাবেন। এই সময়টাতে আপনি ভাবতে শুরু করবেন যে, আপনার সব অনুভূতি হয়তো একদিন শেষ হয়ে যাবে এবং এটি আর কখনোই ফিরে আসবে না। আপনি সঙ্গী সম্বন্ধে অনেক কিছু আগাম ভাবতে শুরু করবেন। এ সময় সঙ্গীর আচরণ বিভিন্ন ভাবে আপনাকে বিরক্ত করতে পারে। আপনি ভাবতে শুরু করবেন যে, এই সম্পর্ক থেকে আপনার বের হয়ে আসা উচিত। কিংবা সঙ্গীকে বলা উচিত যে, সে আপনার জন্য সঠিক না। আপনার আরো মনে হবে, এই সম্পর্ক ধরে রেখে অযথা নিজেকে ও সঙ্গীকে কষ্ট দিচ্ছেন।  

৪। বাস্তবতার মুখোমুখি, দীর্ঘস্থায়ী প্রেম-

অনিচ্ছা সত্ত্বেও চোখ বন্ধ করে আপনি যদি সম্পর্কটি বাঁচিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করেন তাহলে তৃতীয় ধাপটি সহজেই কাটিয়ে উঠতে পারবেন।  

আপনার মন এসব বিষয় থেকে মুক্ত হয়ে যাবে এবং সঙ্গীকে নিয়ে যে নেতিবাচক ধারণা আপনার মনে ছিল সেগুলোও দূর হয়ে যাবে। ভাবুন, আপনার সামনে যে মানুষটি দাঁড়িয়ে আছে সে কাল্পনিক কেউ না, একজন মানুষ। কোনো মানুষই কিন্তু একশ ভাগ আপনার আকাঙ্ক্ষা অনুযায়ী হবে না। এটা আপনাকে মেনে নিতেই হবে। আরো গুরুত্বপূর্ণ বিষয় হলো- সম্পর্কের ভুল-ভ্রান্তিগুলোকে বুঝতে হবে। এখনই সময় সবকিছু ঠিকঠাক করার এবং ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার।

৫। পরিণয়-

এই ধাপে আপনি শিখতে পারবেন, দুজনের মতের অমিলগুলো কীভাবে অনুভব করতে হয়। দুজনের মধ্যে একটি গভীর, মজবুত ও দীর্ঘস্থায়ী সংযোগ খুঁজে পাবেন এ ধাপে। দুজন মিলে নতুন পৃথিবী গড়ার স্বপ্ন পূরণ করবেন এ সময়। মনে রাখবেন, আপনারা শুধু একসঙ্গে থাকতেই যাচ্ছেন না, বরং একটি বড় স্বার্থে দুজন পাশাপাশি থাকার অঙ্গীকার করছেন। এর মানে, যা কিছুই হোক না কেন দুজন মিলেই সবকিছু একসঙ্গে করবেন। আর এটা তখনই সম্ভব হবে যখন আপনি তৃতীয় ধাপটি সফলভাবে পার করতে পারবেন এবং ভাবতে পারবেন- হ্যাঁ এই মানুষটিই আমার সত্যিকারের জীবনসঙ্গী। ।  

 


বিডি-প্রতিদিন/ ৮ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৪

আপনার মন্তব্য

up-arrow