Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৪০ অনলাইন ভার্সন
মানুষের অকাল মৃত্যুর জন্য যেসব কারণ দায়ী
অনলাইন ডেস্ক
মানুষের অকাল মৃত্যুর জন্য যেসব কারণ দায়ী

বলা হয়ে থাকে যে, বিভিন্ন কারণে মানুষের জীবনকাল কম-বেশি হয়ে যায়। একজীবনে দীর্ঘকাল বেঁচে থাকতে কে না চায়! তাই বলে সবাই কী দীর্ঘ জীবন পায়? এক্ষেত্রে বংশগত কিছু বিষয় যেমন দায়ী তেমন নানা দায়ী বদভ্যাসও।

আরো জেনে নিন-

১. বংশগত কারণ:
বংশগতভাবে অনেকের আয়ু কম হয়ে থাকে। অর্থাৎ আপনার পূর্বপুরুষ যেমন আয়ু লাভ করেছেন, তার কাছাকাছি আয়ু আপনিও লাভ করবেন, এমনটাই সাধারণ অর্থে প্রযোজ্য। তবে এর ব্যতিক্রমও রয়েছে।  
২. কর্মক্ষেত্রকে কম গুরুত্ব
যারা কর্মক্ষেত্রে অধিক চাপ ও টেনশন ভোগ করেন তাদের ওপর মানসিক চাপ বেশি থাকায় আয়ু কমে, একথা স্বাভাবিকভাবেই বলা হয়। যদিও গবেষকরা বলছেন এর বিপরীত বিষয়টিও প্রযোজ্য। অর্থাৎ যারা দীর্ঘদিন ধরে কর্মক্ষেত্রে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন এবং দীর্ঘদিন কর্মক্ষম থাকেন তাদের আয়ু বেশি হয়। অন্যদিকে কর্মক্ষেত্রকে যারা তেমন গুরুত্ব দেন না, তাদের আয়ু কমে যায়।  
৩. সারাদিন বসে থাকা
কর্মক্ষেত্রে কিংবা বাড়িতে যারা সারাদিন বসে থাকে তাদের আয়ু স্বাভাবিকভাবেই কম থাকে। এছাড়া বাড়িতে যারা টিভির সামনে বসে থাকে তাদেরও শারীরিক কার্যক্রম যথাযথভাবে হয় না।

আর শরীর সচল না রাখার কারণে এদের দেহে নানা ধরনের রোগ বাসা বাঁধে এবং আয়ু কমে যায়।  
৪. পিছিয়ে পড়া
যারা নানা ক্ষেত্রে সমবয়সীদের তুলনায় স্বাস্থ্যগত বিষয়ে পিছিয়ে পড়েন শেষ পর্যন্ত তারা অনেকেই তাড়াতাড়ি মারা যান। এক্ষেত্রে দুর্বল স্বাস্থ্য ও বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সংখ্যাও কম নয়।  
৫. ওজন তুলতে কষ্ট
যাদের শারীরিক কাজের সক্ষমতা কম থাকে আদতে তারা কম আয়ু পান। এক্ষেত্রে ওজন তুলতে কষ্ট হওয়ার অর্থ শরীরের মাংসপেশির কার্যক্ষমতা কমে যাওয়া। আর এটি বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ারও লক্ষণ।  
৬. উচ্চশিক্ষার অভাব
উচ্চশিক্ষিত মানুষের গড় আয়ু বেশি হয়। এর কারণ হিসেবে জানা যায়, উচ্চশিক্ষিতরা সঠিকভাবে জীবনযাপনের পদ্ধতি জানে এবং তা প্রয়োগ করে। অন্যদিকে কম শিক্ষিতরা নানা কারণে অকালে মৃত্যুমুখে পতিত হয়।  
৭. প্যাকেটজাত খাবার প্রিয়
প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবার যাদের প্রিয় তাদের নানা রোগে আক্রান্ত হওয়ার হার বেশি। কারণ শিল্প-কারখানায় প্যাকেট করা খাবার দীর্ঘদিন সংরক্ষণের জন্য নানাভাবে প্রক্রিয়াজাত করা হয়। আর এতে খাবারের গুণাগুণ নষ্ট হয় এবং ভোক্তার স্বাস্থ্যহানির কারণ হয়।  
৮. বিয়ে বিচ্ছেদ ও ধূমপায়ী
আপনার যদি বিয়ে বিচ্ছেদ হয়ে যায় তাহলে গড় আয়ু কম থাকবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বিবাহিত মানুষের আয়ু বেশি হয়। অন্যদিকে বিয়ে বিচ্ছেদ হয়ে গেলে নানা কারণে আয়ু কমে যায়। ধূমপায়ীদের ক্যান্সারসহ নানা রোগের আশঙ্কা বেশি থাকে। আর এ কারণে ধূমপায়ীদের আয়ু অন্যদের তুলনায় কম থাকে।  

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow