Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:০৬ অনলাইন ভার্সন
আপডেট :
ভালো সেলফি তুলতে যা করবেন
অনলাইন ডেস্ক
ভালো সেলফি তুলতে যা করবেন
সেলফি তুলছেন বলিউড অভিনেত্রী মাধুরি (প্রতীকী ছবি)

সেলফি ক্ষতিকর না উপকারী, এই বিষয়ে যথেষ্ট গবেষণা চলছে। কিছুদিন পরপরই সেলফি তুলতে গিয়ে মৃত্যুর খবর আসছে।

এমনকি দিনে তিনটির বেশি সেলফি তোলা ব্যক্তিরা মানসিক সমস্যার শিকার বলেও জানিয়েছেন মার্কিন মনোবিদরা। তারপরও সেলফি কিন্তু থেমে নেই। এই নেশা থেকে বেরিয়ে আসার কোনো পরিকল্পনা কারো রয়েছে বলে মনে হয় না। তাই ভালো সেলফি কী করে তোলা যায় তার কিছু টিপস তুলে ধরা হল।

১. কম আলোতে ছবি নষ্টের অন্যতম কারণ হলো হাত কেঁপে যাওয়া। এতে ছবি ঘোলাটে হয়ে যায়। এর জন্য এমন হেডফোন কিনুন যাতে ছবি তোলার অপশন থাকে। সাধারণত হেডফোনের ভলিউম বোতাম চেপে এ কাজটি করা যায়। কাজেই ফোনটি শুধু স্থিরভাবে ধরে রাখতে হবে।

২.মাইক্রোফাইবার কাপড় বা তুলা দিয়ে ক্যামেরার লেন্স পরিষ্কার করে নিন। ধুলোবালির ক্ষুদ্র কণাগুলো মুছে ফেলুন। এগুলো ছবি ঘোলাটে করে দেয়। আসলে স্মার্টফোনের ক্যামেরায় ছবি তোলার আগে এই কাজটি কেউ করেন না। ফলে ছবি ঘোলাটে আসে।

৩. রাতে যে আলো পাচ্ছেন তাকে কাজে লাগাতে পারলে আর ফ্ল্যাশ হয়তো লাগবে না। বরং রাতে আলো-আঁধারিকে কাজে লাগিয়ে অনবদ্য ছবি তোলা সম্ভব। আর যদি আলোর খুব বেশি স্বল্পতা থাকে, তবে ফ্ল্যাশ তো রয়েছেই। এ সময় যে জিনিসের ছবি তুলবেন তার থেকে খুব বেশি দূরে দাঁড়াবেন না।

৪.ক্যামেরার গ্রিড অপশনের সুবিধা নিন। গ্রিড আপনার ফ্রেমের ছবিটিকে লম্ব এবং সমান্তরালভাবে ৯টি ভাগে ভাগ করে নেয়। এখানে ফটোগ্রাফির কার্যকর নিয়মটিকে কাজে লাগান। ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশকে রাখুন তিন নম্বর পয়ন্টে।

৫. আসলে সবাই দ্রুত ছবি তুলতে অটো মোড দিয়ে রাখেন। কিন্তু ফোকাস করতে বা হোয়াইট ব্যালেন্স ঠিক করতে ম্যানুয়াল অপশন কাজে লাগান। এর জন্য ক্যামেরার সেটিংস-এর ব্যবহার জানতে হবে। এডিট অপশনের কাজ শিখে ফেলুন। এসব এডিট অপশন নিয়ে পরীক্ষা চালাতে থাকুন।

৬.আসলে ক্যামেরা তার লেন্সে যা দেখে সেটাই ছবিতে তুলে আনে। কম আলোতে ল্যান্ডস্কেপ ছবি তুলতে চাইলে এইচডিআর টেকনোলজির ব্যবহার করতে হবে।     

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow