Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:০৮ অনলাইন ভার্সন
আপডেট :
অকাল গর্ভপাতের জন্য দায়ী যেসব খাবার
অনলাইন ডেস্ক
অকাল গর্ভপাতের জন্য দায়ী যেসব খাবার
প্রতীকী ছবি

অনেক সাধনার ধন সন্তান। কিন্তু নানা ভুল বা স্বাস্থ্যগত ত্রুটির কারণে অনেক সন্তানই পৃথিবীর মুখ দেখার সুযোগ পায় না।

জন্মের আগেই অকাল গর্ভপাতে হারাতে হয় প্রিয় অনাগতকে। তাই সন্তানসম্ভবা নারীদের সব সময় খুব সতর্ক থাকতে হয়। একটু অনিয়ম করলে বা দুর্ঘটনা ঘটলে আগত সন্তানকে হারানোর আশঙ্কা রয়েছে। অনেকেই জানেন না এমন কিছু খাবার আছে, যা খেলে অনাকাঙ্ক্ষিত গর্ভপাত ঘটে যেতে পারে। আসুন চিনে নেই এমন কিছু খাবার।

কলিজা: পশুর কলিজায় পুষ্টিমান অনেক থাকলেও সেই কলিজা যদি অসুস্থ বা রোগাক্রান্ত পশু থেকে নেওয়া হয়, তাহলে তাতে টক্সিন থাকতে পারে। যা গর্ভপাত ঘটাতে পারে। কলিজায় অতিরিক্ত ভিটামিন এ এবং কোলেস্টেরল থাকে। তাই অতি মাত্রায় পশুর কলিজা খেলে তা গর্ভপাতের জন্য দায়ী হতে পারে।

সজনে: গর্ভবতীদের প্রাথমিক পর্যায়েই গর্ভপাতের জন্য দায়ী হতে পারে সজনে। এই সবজিটিতে আলফা সিটোসটেরল উপাদান আছে, যা গর্ভপাত ঘটাতে পারে।

অ্যালোভেরা: গর্ভবতী মায়েদের অ্যালোভেরা বা ঘৃতকুমারী সমৃদ্ধ কোনো পানীয় বা খাবার খাওয়া উচিত নয়। এটিও গর্ভপাতের কারণ হতে পারে।

আনারস: সন্তান প্রসবের সময় অনেককেই আনারসের জুস পান করতে বলেন ডাক্তাররা। কারণ এতে থাকা ব্রোমেলিন শিশু ভূমিষ্ঠে সহায়ক ভূমিকা রাখে। আর এ কারণেই গর্ভবতী মায়েরা তাদের প্রথম তিন মাসে যদি এই আনারসের জুস পান করেন তবে তা অকালে গর্ভপাত ঘটাতে পারে।

কাঁচা ডিম: কম রান্না করা খাবার থেকে দূরে থাকতে হবে গর্ভবতী নারীদের। কাঁচা ডিম বা যেসব খাবারে কাঁচা ডিম আছে তা খাওয়া ঠিক নয়। সেদ্ধ করার পর ডিমের কুসুম ও সাদা অংশ যেন শক্ত হয় তা দেখে খেতে হবে। এতে করে ফুড পয়জন হওয়া বা স্যালমোনিলা ব্যাকটেরিয়া আক্রমণ থেকে রক্ষা পাবেন গর্ভবতী নারী। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow