২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩৫

মুছে ফেলা যাবে খারাপ স্মৃতি!

অনলাইন ডেস্ক

মুছে ফেলা যাবে খারাপ স্মৃতি!

খারাপ স্মৃতিগুলো মানুষকে শুধু কষ্টই দেয়। কিছু মন্দ স্মৃতি আছে যা কখনো পিছু ছাড়ে না। এইসব স্মৃতি যদি চিরতরে মুছে ফেলা যেত তাহলে কষ্ট বলে হয়তো কিছুই থাকতো না। আর সেই কাজটিই করতে চলেছে বিজ্ঞান।

সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন, অবাঞ্চিত স্মৃতিদের মুছে দেওয়া যেতে পারে মস্তিষ্ক থেকে। আপাতত মানুষের মস্তিষ্ক থেকে অবাঞ্চিত স্মৃতি তাড়াতে বেশ কিছু নৈতিক বাধা রয়েছে। ভবিষ্যতের জন্যই তারা এই গবেষণা করেছেন। বোস্টনে আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স এর বার্ষিক সভায় টরোন্টো বিশ্ববিধ্যালয়ের বিজ্ঞানী শিনা জোসেলিন জানিয়েছেন, তার গবেষকদল নিরলস গবেষণা করে আবিষ্কার করেছেন মস্তিষ্কের কোন কোষে কী ধরণের স্মৃতি সংরক্ষিত থাকে।

সেই সূত্র ধরে খারাপ স্মৃতিগুলিকে চিহ্নিত করা সহজ হবে। ওই কোষগুলির কার্যক্ষমতাকে যদি কমিয়ে দেওয়া যায়, তবে খারাপ স্মৃতিগুলোও ক্রমে মুছে যাবে মগজের হার্ডডিস্ক থেকে। ইতোমধ্যে ইঁদুরের ওপর পরীক্ষা করে তারা সফল হয়েছেন বলে জানান শিনা। ইঁদুরের মগজ থেকে ভয়ের স্মৃতি মুছে দিতে সমর্থ হয়েছেন তিনি ও তার সহকারীরা। এই ভাবে হয়ত খুব শিগগির মানুষের ওপর প্রয়োগ করা যাবে তাদের উদ্ভাবিত প্রক্রিয়া। যুদ্ধ, স্বজনবিয়োগ, ব্যর্থতা আর অপমানের কোনো অর্থই থাকবে না সভ্যতায়।

তবে এতে অতীত থেকে শিক্ষা নেওয়ার যে কথাটা প্রচলিত আছে সেটাও বিলুপ্ত হতে পারে বলে শঙ্কা করছেন অনেকে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

সর্বশেষ খবর