Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:২৩ অনলাইন ভার্সন
আলু দিয়েই হবে পাকা চুল কালো
অনলাইন ডেস্ক
আলু দিয়েই হবে পাকা চুল কালো

অল্প বয়সেই অনেকের চুল পেকে যায়। সঠিক পুষ্টির অভাব, হরমোন সমস্যা, খাবার, আবহাওয়া নানা কারণে চুলে অকালপক্কতা দেখা দিতে পারে।

মিনারেল, ভিটামিন-এ, বি, কপার, আয়রনের অভাবে চুল পেকে যেতে পারে। এছাড়া অপর্যাপ্ত ঘুম, জীবন-যাপনের অনিয়ম, অযত্ন ও দুশ্চিন্তার কারনেও অনেকের চুল তাড়াতাড়ি পেকে যায়।

পাকা চুল কালো করতে অনেকেই বিভিন্ন ধরনের হেয়ার ডাই ব্যবহার করে থাকেন। এ সকল ডাইয়ের ক্ষতিকর রাসায়ানিক উপাদান চুল কালো করলেও চুলের মারাত্মক ক্ষতি করে। শুধু তাই নয়, যাদের এসব ডাইয়ে অ্যালার্জি আছে তাদের আরও ভয়াবহ স্বাস্থ্যঝুঁকি থাকে। তাই এসকল ডাই ব্যবহার না করে চুল পাকা রোধে প্রাথমিক পর্যায়েই কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। এ সমস্যা দূর করতে পারে আলু।

কী করবেন-

কয়েকটি আলুর খোসা ছাড়িয়ে নিন। পরিষ্কার একটি পাত্রে দুই গ্লাস পানি নিন।

এতে আলুর খোসা দিয়ে গরম করুন। পানি ফুটতে শুরু করলে আরো পাঁচ মিনিট রাখুন। এরপর চুলা থেকে নামান। একটি বাটিতে মিশ্রণ ছেঁকে আলুর খোসা ফেলে দিন। মিশ্রণটি ঠান্ডা করুন।

যেভাবে ব্যবহার করবেন-

প্রথমে মাথার চুল পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। চুলে তেল দেওয়া বা খুব বেশি ময়লা থাকলে শ্যাম্পু করে নিন। এরপর মিশ্রণটি মাথার চুলে লাগিয়ে হাল্কা করে ম্যাসাজ করুন। এরপর আধা ঘন্টা রেখে দিন। আধাঘন্টা পর চুল পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এই পদ্ধতি মেনে চলুন। কয়েকদিন ব্যবহারে আপনার সাদা চুল কালো হয়ে যাবে।

পাকা চুল কালো করা ছাড়াও এই আলুর পানি চুলের অনেক উপকার করে। নতুন চুল গজানো, চুল পড়া রোধ ও চুলের পুষ্টি প্রদানের উদ্দেশ্যেও এটি ব্যবহার করতে পারেন।

পাকা চুল উঠলে অনেকেই তা গোড়া সহ তুলে আনেন। কিন্তু এই কাজটি পাকা চুল রোধে মোটেও কাজ করে না। বরং ওই চুলের আশেপাশের অন্যান্য চুলও সাদা হতে শুরু করে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow