২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০৫:১১

হাঁটুর ব্যথা নিয়ন্ত্রণে অনলাইন চিকিৎসা

অনলাইন ডেস্ক

হাঁটুর ব্যথা নিয়ন্ত্রণে অনলাইন চিকিৎসা

ক্রনিক হাঁটুর ব্যথায় যারা ভোগেন, তারা জানেন প্রতিদিন কাজকর্মে এই হাঁটুর ব্যথা কতটা বিরক্তির কারণ হয়ে উঠতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাঁটুর ব্যথার সমস্যা নিয়ে কিছু রোগী চিকিৎসকের কাছে গেলেও এই সমস্যায় ভোগা বেশির ভাগ মানুষই ভরসা রাখেন অনলাইন চিকিৎসার উপর।

অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত একটি রিপোর্ট জানাচ্ছে, নি অস্টিওআর্থাইটিসের কারণে ক্রনিক হাঁটু ব্যথার সমস্যা হয়। যার ফলে কর্মক্ষমতা কমে যাওয়া, শারীরিক অক্ষমতার মতো উপসর্গগুলো দেখা দিতে শুরু করে। বয়স বাড়া, ওজন বৃদ্ধি ও ডায়াবেটিস বা বিভিন্ন রোগের প্রকোপ অস্টিওআর্থাইটিসের প্রধান কারণ। এর কোন চিকিৎসা নেই। কিছু ঘরোয়া এক্সারসাইজ ও ব্যথার সঙ্গে মোকাবিলা করার কগনিটিভ বিহেভিয়ারিয়াল স্কিলের সাহায্যে ব্যথা নিয়ন্ত্রণে রাখা হয়। কিছু ইন্টারনেট-ডেলিভার্ড ট্রিটমেন্ট প্রোগ্রামের সাহায্যে এই ধরনের চিকিৎসার সাহায্য নিতে পারেন রোগীরা।

ইন্টারনেট বেসড এই ধরনের ট্রিটমেন্ট প্রোগ্রামের জনপ্রিয়তা ক্রমশই বাড়ছে বলে জানাচ্ছেন গবেষকরা। এর জন্য যুক্ত হতে হয় কোন ইন্টারভেনশন বা কন্ট্রোল গ্রুপের সঙ্গে। যারা বিভিন্ন ফিজিক্যাল থেরাপিস্টদের সঙ্গে স্কাইপ সেশনের আয়োজন করেন। একেকটি প্রোগ্রাম চলে তিন মাস পর্যন্ত। কিছু অনলাইন এডুকেশনাল মেটিরিয়ালও দেওয়া হয়। চিকিৎসার শুরুতে, তিন মাস পর ও নয় মাস পর গবেষকরা সদস্যদের স্ক্রিনিং করেন। সূত্র: আনন্দবাজার।

বিডি প্রতিদিন/ মজুমদার

সর্বশেষ খবর