২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৫২

অস্তিত্ব সংকট কাটিয়ে উঠতে করণীয়

অনলাইন ডেস্ক

অস্তিত্ব সংকট কাটিয়ে উঠতে করণীয়

আমরা মাঝেমধ্যে আমাদের জীবনের অর্থ খুঁজে পাইনা কারণ আমরা অস্তিত্ব সংকটে ভুগে থাকি। যখন আমরা অস্তিত্ব সংকটে ভুগি সে ক্ষেত্রে আমাদের আগে বুঝতে হবে, জীবনে আমরা কি চেয়েছি আর জীবন আমাদের কি দিয়েছে। 

কিন্তু যারা এর উত্তর খুজে পান না, দেখা যায় দিন শেষে তাদের একমাত্র সঙ্গী হয় হতাশা। তবে মাত্র তিনটি বিষয়ে মনোযোগ দিলেই এই সংকট কাটিয়ে উঠতে পারা সম্ভব। নিচে দেখুন বিস্তারিত- 

১। বর্তমানে আপনার জীবনে কী ঘটছে, চিন্তা করুন-

কিছুটা সময় নিয়ে ভাবুন, আপনার জীবনে এখন যা ঘটছে তাতে আপনি কেমন অনুভব করছেন। যদি একবার আপনি খুঁজে পান, বর্তমানের পরিস্থিতিতে আপনি সুখী না অসুখী, তাহলে পরবর্তী সময়ে আপনি কী করবেন, সেটার পরিকল্পনা করা সহজ হবে।

২। কাজ আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ, সেটা আগে মূল্যায়ন করুন-

ভাবুন তো, কাজ আপনার জন্য কী বয়ে আনছে—টাকা, আনন্দ না অন্য কিছু এবং এগুলো আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ। এটা খুঁজে পেলেই বুঝবেন, বর্তমানে আপনি যা করছেন, সেটা বজায় রাখবেন, না ভবিষ্যতে বদলে ফেলবেন। তবে পরবর্তী সময়ে আপনি আগ্রহ বদলে ফেললে তার কতটুকু প্রভাব আপনার ওপর পড়বে, সেটাও ভেবে রাখুন। আর যদি এখানেই আপনি আপনার খুশি খুঁজে পান, তাহলে থেকে যাওয়াটাই শ্রেয়।

৩। চেষ্টা করুন এবং কয়েকটি বিকল্প খুঁজে রাখুন-

এটা সবচেয়ে কঠিন পর্ব আপনার জন্য। কিন্তু আপনি যদি সঠিকভাবে মূল্যায়ন করতে পারেন যে আপনার কাজ বা জীবন থেকে বর্তমানে কী খুঁজছেন, তাহলে আপনি কয়েকটি বিকল্প পথের তালিকা করতে পারবেন। তবে সাবধান, যে বিকল্পটি আপনি খুঁজে বের করছেন, সেটি আপনার জন্য মানানসই কি না, খেয়াল রাখুন। এ ছাড়া এ বিষয়ে সুদূরপ্রসারী চিন্তা করুন এবং যা আপনাকে সন্তুষ্ট করবে, সেটাই করুন। তাহলেই দেখবেন, অস্তিত্বের সংকট কাটিয়ে উঠতে পারবেন।

সূত্রঃ আইডিভা ওয়েবসাইট।


বিডি-প্রতিদিন/ ২৪ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৭

সর্বশেষ খবর