Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:১৭ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:০৭
কাপড় থেকে ৫টি কঠিন দাগ তোলার উপায়
অনলাইন ডেস্ক
কাপড় থেকে ৫টি কঠিন দাগ তোলার উপায়

হালকা রঙের কাপড় অনেকেরই পছন্দ। কিন্তু দাগ? কাপড়ের রঙ যত হালকা, দাগ লাগার সমস্যা তত বেশি।

আর কিছু দাগ আছে 'নাছোড় বান্দা', কোনভাবেই যেতে চায় না। যেমন: রক্তের দাগ, চায়ের দাগ। তবে চায়ের দাগ হোক কিংবা কালির, যে কোনো দাগ কাপড় থেকে দূর করা সম্ভব কিছু কৌশলে।

১। তেলের দাগ

কাপড়ে তেল পড়ার সাথে সাথে একটি টিস্যু পেপার চেপে ধরে কাপড় থেকে তেল শুষে নিন ভালো করে। এরপর সাধারণ শ্যাম্পু দিয়ে কাপড়টি পানিতে ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর তেলের স্থানটি ঘষুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া পানি ও ডিটারজেন্ট দিয়ে ডিটারজেন্টের পেস্ট তৈরি করে সেটি কাপড়ে লাগিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। তারপর গরম পানি দিয়ে ভালো করে কাপড়টি ধুয়ে ফেলুন।

২। চকলেটের দাগ

চকলেট শুকিয়ে গেলে আঙ্গুল দিয়ে যতটুকু পারেন তুলে ফেলুন। মিল্ক চকলেট হলে ডিশওয়াশিং লিকুইডের সাথে অ্যামোনিয়া মিশিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। ডার্ক চকলেট হলে দুই টেবিল চামচ সাদা ভিনেগার মেশান। ২০ মিনিট পর কাপড়টি পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। চা-কফির দাগ

কাপড়ে চা বা কফি পড়ে গেলে কিছুটা ট্যালকম পাউডার দাগের উপর ছিটিয়ে দিন। কাপড়টি ২-৩ ঘণ্টা এভাবেই রেখে দিন, এতে পাউডার চায়ের দাগ টেনে নেবে। তারপর সাবান পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।

৪। কালির দাগ

কালির দাগ তুলতে হেয়ার স্প্রে বেশ কার্যকর। কাপড়ে দাগের স্থানে হেয়ার স্প্রে করুন। দাগ হালকা হয়ে আসলে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া কালির দাগের উপর লবণ ছিটিয়ে রাখতে পারেন। শুকিয়ে গেলে একটি ব্রাশ দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখেবন দাগ দূর হয়ে গেছে।

৫। রক্তের দাগ

কাপড়ে রক্তের দাগ লাগার সাথে সাথে তা তুলে ফেলার চেষ্টা করুন। লবণ এবং পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি রক্তের দাগের উপর লাগান। ধীরে ধীরে মিশ্রণটি দিয়ে কাপড়টি ঘষুন। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow