২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৪৭

অতিরিক্ত চিনি মস্তিষ্কের জন্য ক্ষতিকর!

অনলাইন ডেস্ক

অতিরিক্ত চিনি মস্তিষ্কের জন্য ক্ষতিকর!

অতিরিক্ত কোন কিছুই ভালো না। চিনি আমরা প্রতিনিয়তই খাই। চিনি খাওয়া যে ক্ষতিকর তা আমরা অনেকেই জানি। কিন্তু অতিরিক্ত চিনি মস্তিষ্কের জন্য ক্ষতিকর! সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। 

প্রতিবেদনে বলা হয়, মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী একটি রোগের নাম অ্যালঝেইমার্স। গবেষকরা জানান, এ রোগের অন্যতম কারণ রক্তের অতিরিক্ত চিনি। খাদ্যতালিকায় অতিরিক্ত চিনি থাকলে তাতে দেহেও বেড়ে যায়। ফলে মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী রোগটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। 

অস্ট্রেলিয়ার অ্যালঝেইমার্স গবেষকরা জানান, তাদের সাম্প্রতিক এক গবেষণায় এ বিষয়টি জানা গেছে। মস্তিষ্কের স্মৃতি হারানো চার লাখ ১৩ হাজার ব্যক্তির মাঝে গবেষণায় দেখা যায়, তাদের প্রায় ৭০ শতাংশ ব্যক্তি অ্যালঝেইমার্সে আক্রান্ত। প্রতিদিন ২৪০ জনেরও বেশি এ রোগে নতুন করে আক্রান্ত হন বলে জানিয়েছে অ্যালঝেইমার্স অস্ট্রেলিয়া নামে একটি সংস্থা। 

ইউনিভার্সিটি অব বাথের গবেষকরা দেখেছেন, অতিরিক্ত গ্লুকোজের কারণে প্রধান একটি এনজাইম বিনষ্ট হয়। আর এতে সংক্রমণ তৈরি হয় এবং মস্তিষ্কের এ রোগের প্রাথমিক লক্ষণ প্রকাশিত হয়। ডায়াবেটিসের রোগীদের এ কারণে স্মৃতি বিধ্বংসী রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে বলে জানাচ্ছেন গবেষকরা। কারণ রক্তের উচ্চমাত্রার শর্করা এক্ষেত্রে একটি বড় কারণ হিসেবে পরিচিত। 

এ কারণে মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী রোগের থেকে বাঁচতে হলে রক্তের শর্করার মাত্রা কমিয়ে রাখতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে।


বিডি প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর