Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৩১ অনলাইন ভার্সন
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৪৩
আয়ু বাড়াতে যেসব খাবার খাবেন
অনলাইন ডেস্ক
আয়ু বাড়াতে যেসব খাবার খাবেন

মানুষ কিভাবে আয়ু বাড়াতে এবং রোগ প্রতিরোধ করতে পারে সে বিষয়ে গবেষণার শেষ নেই। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে এ নিয়ে চলছে  নানা গবেষণা।

লন্ডনের ইমপেরিয়াল কলেজের এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন ৮০০ গ্রাম নানা ধরনের ফল এবং সবজি খেলে দীর্ঘজীবী হওয়ার সম্ভাবনা বাড়ে।

তবে ৮০০ গ্রাম ফল এবং সবজি একবারে না খেয়ে দিনে তা ১০বার ভাগ করে খেতে হবে। যেন প্রতিবার ৮০গ্রাম করে বিভিন্ন ধরনের ফল এবং সবজি খেতে হবে। ইমপেরিয়াল কলেজের গবেষকদের অভিমত, এভাবে খাদ্যাভ্যাস গড়ে তুললে পৃথিবীতে প্রতি বছর প্রায় ৮০ লাখ মানুষ অপরিণত মৃত্যুর হাত থেকে রক্ষা পেতে পারে। গবেষকরা জানিয়েছেন, এমন কিছু ফল এবং সবজি আছে যেগুলো খেলে ক্যান্সার এবং হৃদরোগ প্রতিরোধ করা যায়।

এই গবেষণার উপসংহারে পৌঁছানের জন্য ৯৫টি আলাদা গবেষণার তথ্য-উপপাদ্যকে একত্রিত করা হয়েছে। সব মিলিয়ে প্রায় ২০ লাখ মানুষের খ্যাদ্যাভাসের দিকে নজর দেওয়া হয়েছে।

সবুজ শাক-সবজি, হলুদ রংয়ের সবজি – বিশেষ করে ক্যাপসিকাম এবং ফুলকপি-বাঁধাকপি জাতীয় সবজি খেলে ক্যান্সারের ঝুঁকি কমবে বলে জানিয়েছেন গবেষকরা। হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমানোর জন্য আপেল, নাশপাতি, লেবু জাতীয় ফল, সালাদ, সবুজ পাতার শাক বেশ কার্যকরী হতে পারে বলে একমতে উপনীত হয়েছেন গবেষকরা।

 

এদিকে প্রতিদিন ৮০০ গ্রামের বেশি ফল এবং সবজি খেলে স্বাস্থ্যের জন্য আরো বেশি উপকার হবে কি না সে বিষয়ে গবেষকরা নিশ্চিত নন। তবে এটা লক্ষ্য করা গেছে বেশিরভাগ মানুষ এর অর্ধেক পরিমাণ অর্থাৎ ৪০০ গ্রাম ফল এবং সবজি খেতে পারেন না।


বিডি প্রতিদিন/২৬ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow