Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৩ মার্চ, ২০১৭ ০৬:৫৩ অনলাইন ভার্সন
আপডেট : ৩ মার্চ, ২০১৭ ১৩:১০
আমাদের হাড় ক্ষয় হচ্ছে যে ৪ ধরনের খাবারে
অনলাইন ডেস্ক
আমাদের হাড় ক্ষয় হচ্ছে যে ৪ ধরনের খাবারে

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশের নাম হল হাড়। কিন্তু এই হাড়ের যত্নে আমরা কোন কিছু করি না।

বরং দেখা যায় আমরা এমন কিছু কাজ করি যা আমাদের হাড়ের জন্য অনেক বেশি ক্ষতিসাধন করে।

হাড়ের রোগগুলোর মাঝে বর্তমানে সব থেকে বেশি নজরে পড়ে অস্টিওপোরোসিস। এর কারণে হাড়ের গঠন ক্ষয়ে যেতে থাকে। হাড় ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী কিছু খাবার। জেনে নিন কোন কোন খাদ্য হাড়ের জন্য ক্ষতিকর-

১। অতিরিক্ত লবণাক্ত খাবার- 

লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে ফেলে। চিপস, বিভিন্ন ফাস্ট ফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর। এছাড়াও খাবারের সময় বাড়তি লবণ খাওয়াও হাড়ের জন্য ক্ষতিকর।

২।

সফট ড্রিংকস- 

ছেলে-বুড়ো সকলেরই পছন্দের পানীয় সফট ড্রিংকস প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে। এসব ড্রিঙ্কসে রয়েছে ফসফরিক এসিড যা প্রস্রাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম দূর করে দেয়। যার ফলে ক্ষয়ে যেতে থাকে অস্থি।

৩। ক্যাফেইন- 

চা ও কফির ক্যাফেইনও হাড়ের ক্ষয়ের জন্য দায়ী। চা বা কফি পান খুব ক্ষতিকর কিছু নয় যদি নিয়ম মেনে মাত্রা রেখে পান করেন। দিনে ২/১ কাপের বেশি চা/কফি পান করা উচিত নয় একেবারেই।

৪। অতিরিক্ত মাংস খাওয়া- 

মাংস হচ্ছে প্রাণীজ প্রোটিন। অতিরিক্ত মাংস মানে অতিরিক্ত প্রোটিন। এই প্রোটিন দেহে তৈরি করে অতিরিক্ত এসিড যাকে নিস্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। যার ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে। এতে ক্ষতি হয় হাড়ের।

 


বিডি-প্রতিদিন/ ৩ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৯

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow