Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৬ মার্চ, ২০১৭ ১৫:১৩ অনলাইন ভার্সন
আপডেট :
সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন লাউয়ের রস
অনলাইন ডেস্ক
সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন লাউয়ের রস
ফাইল ছবি

শরীর থাকলে সেখানে রোগ বাসা বাঁধবেই। আর শরীর ভাল রখতে হলে অবশ্যই খাবার খেতে হবে।

কিন্তু এমন কিছু খাবার আছে যা প্রতিদিনের খাদ্যতালিকায় রাখলে সুস্থ জীবনযাপনে অনেক সাহায্য করবে। সেই সঙ্গে রোগের জ্বালায় কাতরাতেও হবে না।  

সেই সব উপকারী খাবারগুলির মধ্যে অন্যতম একটি খাবার হল লাউয়ের রস। লাউ এর ভেতর প্রচুর পরিমাণে পানি রয়েছে, সেই সঙ্গে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা বেশির ভাগ জটিল রোগকেই দূরে রাখে। তাহলে বুঝতেই পারছেন তো লাউয়ের রস খাওয়া আজকের পরিস্থিতিতে কতটা জরুরি।

আমাদের আজকের এই প্রতিবেদনে জানতে পারবেন লাউয়ের রস খেলে কী কী উপকার পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক লাউয়ের রস সম্পর্কিত বিস্তারিত- 

১। লাউয়ের রসে প্রচুর মাত্রায় আয়রন রয়েছে যা ব্লাড সেলের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।  

২। বদহজমের সমস্যায় ভুগছেন। আজ থেকেই সকাল-বিকাল খাওয়া শুরু করুন লাউয়ের রস, দেখবেন কয়েকদিনেই রোগ একেবারে সেরে যাবে। আসলে লাউয়ে ভিটামিন বি রয়েছে, যা হজম ক্ষমতা বাড়াতে দারুণ কাজে দেয়।  

৩।  মেয়েদের প্রজনন ক্ষমতার উন্নতিতে লাউয়ের রস সাহায্য করে।  

৪। ডায়াবেটিসে আক্রান্তরাও এই রস খেতে পারেন। এতে চিনি বা শর্করা প্রায় থাকে না বললেই চলে। তবুও ডায়াবেটিসে আক্রান্তরা একবার চিকিৎসকের কাছ থেকে জেনে নিয়ে তারপর খাওয়া শুরু করবেন লাউয়ের রস।  

৫। গরমকালে লাউয়ের রস খাওয়া একান্ত জরুরি। কারণ এটি শরীরকে ভেতর থেকে ঠাণ্ডা করে। ফলে গরমকালীন নানা রোগ হওয়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে শরীরকে ডিহাইড্রেট হওয়া থেকেও বাঁচায়।  

৬। রাতে ঘুম আসতে চায় না? প্রতিদিন শুতে যাওয়ার আগে এক গ্লাস করে লাউয়ের রস খান। দেখবেন অনিদ্রা দূরে পালাবে। প্রসঙ্গত, ব্লাড প্রেসার বা উচ্চরক্তচাপ কমাতেও লাউয়ের রসের কোনো বিকল্প নেই।  

৭। দুপুর বেলায় লাউয়ের রস খেলে ওজন হ্রাস পায়। তাই যারা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন তারা এখনই এই জুসটি খাওয়া শুরু করুন। দেখবেন ফল পাবেন।
 


বিডি-প্রতিদিন/ ৫ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৪

আপনার মন্তব্য

up-arrow