Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১৮ মার্চ, ২০১৭ ১০:২৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ মার্চ, ২০১৭ ১৭:৩৮
হাড়ের গুঁড়ায় তৈরি হচ্ছে ‘সিন্থেটিক ঘি’!
অনলাইন ডেস্ক
হাড়ের গুঁড়ায় তৈরি হচ্ছে ‘সিন্থেটিক ঘি’!
প্রতীকী ছবি

গরম ভাত বা খিচুরির সাথে দু’চামচ ঘি কার না প্রিয়! বহু সস্তার রেস্তরাঁও ক্রেতাদের মন রক্ষা করতে ভাতে ঘি দেয়া হয়। কিন্তু এই ঘি সবসময় খাঁটি নয়।

বাড়িতে ঘি বানানোর বিষয়টিও এখন কমে গেছে। এই অবস্থায় বিভিন্ন সংস্থার তৈরি ঘি-ই ভরসা। আর এই সুযোগেই দেদারছে বিক্রি হচ্ছে ‘সিন্থেটিক ঘি’। যে সব উপকরণ দিয়ে তা বানানো হচ্ছে তা জানলে চোখ কপালে উঠবে।

‘সিন্থেটিক ঘি’ বানাতে পশুর চর্বি ব্যবহার করা হয়, এ কথা অনেকেরই জানা। এই ধরনের ঘি ক্রমাগত খেতে থাকলে হৃদরোগের সম্ভাবনা মারাত্মক বেড়ে যায়। গোদের উপর বিষফোড়া হাড়ের গুঁড়া। বহু সস্তার ঘি প্রস্তুতকারী সংস্থা ঘি তৈরিতে ব্যবহার করে বিভিন্ন পশুর হাড়ের গুঁড়া। এর জেরে হজমের বারোটা তো বাজবেই, এমনকী কিডনিও চিরকালের জন্য অকোজো হয়ে যেতে পারে।

গর্ভবতী নারীদের এ ব্যাপারে বিশেষ সতর্ক থাকা উচিত। এমনিতেই এই ধরনের ঘিয়ে ব্যবহার করা হয় সীসার মতো ভারী ধাতু বা ক্যাডমিয়ামও। যা ক্যানসার থেকে মস্তিষ্কেরও ক্ষতি করতে পারে। কিন্তু কিছু কিছু ঘিয়ে ব্যবহার করা হয় জিঙ্ক। যাতে গর্ভপাতেরও সম্ভাবনা থাকে। তাই নারীদের এ ব্যাপারে বিশেষ সতর্ক হওয়া উচিত। সাধারণত বাড়ির তৈরি ঘি বা বিশেষ নির্ভরযোগ্য সংস্থার ঘি ছাড়া সস্তার ঘি না খাওয়ারই তাই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

 

বিডি প্রতিদিন/১৮ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow