Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ১২:২২ অনলাইন ভার্সন
আপডেট : ২১ এপ্রিল, ২০১৭ ১৭:১৫
কান পরিষ্কারের ঘরোয়া উপায় জেনে নিন
অনলাইন ডেস্ক
কান পরিষ্কারের ঘরোয়া উপায় জেনে নিন

আমরা অনেকে কানের ভেতরের ময়লা পরিষ্কার করতে শুধু কটন বাড ব্যবহার করি থাকি। কিন্তু কটন বাড কানের বেশি ভেতরে ব্যবহার ক্ষতিকর।

তাহলে কিভাবে কান পরিস্কার করা উচিত? জেনে নিন-

অলিভ অয়েল
সহজ উপায়ে কানের ময়লা পরিষ্কার করা যায় অলিভ অয়েল দিয়ে। অলিভ অয়েলের কারণে কানের ময়লা নরম হয় এবং সহজে পরিষ্কার করা যায়। সামান্য অলিভ অয়েল নিয়ে গরম করে আবার ঠাণ্ডা করে নিন। একটি ড্রপারে তেল ভরে ২ কানের ভিতরে দিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করুন কানের ভিতরের ময়লা নরম হতে। এরপর কটনবাড বা কান পরিষ্কার করার কিট দিয়ে কান পরিষ্কার করে নিন। কটন বাড যেন কানের বেশি ভেতরে না যায়। এতে ক্ষতি হতে পারে।
লবণ পানি
ঘরোয়া উপায়ে কান পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় লবণ পানি। এটা কানের ময়লাকে নরম করে এবং সহজেই পরিষ্কার হয়ে যায়। প্রথমে হালকা কুসুম গরম পানির সাথে পরিমাণ মতো লবণ মিশিয়ে নিন। এবং পানির সাথে একেবারে মিশে যেতে দিন। একটি তুলর টুকরো নিয়ে তা লবণ পানি সামান্য দিয়ে নিন। বসেই করতে পারেন। তারপর মাথা এক পাশে কাত করে কান থেকে একটু দুরুত্ব রেখে তুলো থেকে চিপে পানি কানে দিয়ে নিন যেন আস্তে আস্তে কানের ভেতরে পানি যায়। মাথা কাত করা অবস্থায় ৫ মিনিট থাকুন। একই ভাবে পাশের অন্য পাশের কানেও করুন। কানের ময়লা ভেতরের দিকে ঠেলবেন না। বাইরে বের করুন।
বেবি অয়েল
কানের ময়লা পরিষ্কার করতে আপনি ব্যবহার করতে পারেন বেবি অয়েল। বেবি অয়েল হাতে নিয়ে ২ কানে ভাল মতো লাগিয়ে নিন। তারপর কয়েক ফোটা তেল আস্তে আস্তে কানের ভিতরে দিয়ে দিন। কিছুক্ষণ পরে কটনবাড বা কান পরিষ্কার করার কিট দিয়ে কান পরিষ্কার করে ফেলুন। সূত্র: ইন্টারনেট।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow