Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ২০:৪৮ অনলাইন ভার্সন
আপডেট : ২১ এপ্রিল, ২০১৭ ২১:৫২
বিদ্যুৎ খরচ কমাতে মেনে চলুন ৫টি নিয়ম
অনলাইন ডেস্ক
বিদ্যুৎ খরচ কমাতে মেনে চলুন  ৫টি নিয়ম

নিজের বাড়িঘর সৌখিনভাবে সাজাতে সাবাই চায়। বিজ্ঞানের দৌলতে আবিষ্কার হচ্ছে নিত্যনতুন যন্ত্রপাতি।

যার ফলে পাল্লা দিয়ে বাড়ছে মানুষের জীবনযাত্রার মান। নিজেদের ঘর সুন্দর করে সাজাতে এই সমস্ত যন্ত্রপাতির ব্যবহারের ফলে বেড়েই চলেছে ইলেক্ট্রিক বিল। যা মধ্যবিত্ত পরিবারের জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে৷ তবে এই ক্ষেত্রেও রয়েছে বিশেষ কিছু সমাধান সূত্র। এই নির্দিষ্ট কিছু জিনিস মেনে চললেই আর ইলেক্ট্রিক বিল নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়বেনা৷ এর পাশাপাশিই বাড়িটি হয়ে উঠবে পরিবেশবান্ধবও। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন বিদ্যুৎ খরচ কমানোর পাঁচ উপায় সম্পর্কে-


১)  ব্যবহৃত পানির পুনর্ব্যবহার-

বাড়িতে গ্রেওয়াটার রিসাইক্লিংয়ের জন্য বিশেষ কিছু পরিকল্পনা গ্রহণ করা যায়। আপনার বাড়ি দিয়েই শুরু করুন সেই কাজটি। প্রতিদিন ঘরের কাজে আমাদের প্রচুর পানি নষ্ট হয়। গ্রেওয়াটারের একটি উৎসের মাধ্যমে একটি সংগ্রহ এবং পুনর্ব্যবহারযোগ্য ইউনিটের মধ্য দিয়ে প্রবাহিত হতে হবে।

২)  বৃষ্টির পানি সংরক্ষণ-

মাটির নীচের পানিরস্তর আস্তে আস্তে শেষ হয়ে আসছে।

এক্ষেত্রে বৃষ্টির জল সংরক্ষণের মাধ্যমে সেই জলস্তর বৃদ্ধি করা অনেকাংশে সম্ভব। বিশেষ উপায়ে বাড়ির মধ্যেই সংরক্ষণ করে রাখা যায় এই পানি। পরে তা বিভিন্ন উপায়ে পরিশোধন করে তা ব্যবহার করা যাবে।

৩) গ্রীণ বিল্ডিং প্রজেক্ট-

বাড়ির আশেপাশে অনেক গাছ লাগানো উচিত৷ গাছ না কেটেই বাড়ি তৈরি করা উচিত। কারণ বিশ্ব উষ্ণায়নের পরিমাণ দিন দিন বাড়ছে৷ তার মূল কারণই গাছের ধ্বংস৷ তাই গাছ না কেটে তার মধ্য দিয়েই বাড়ি নির্মাণ করা উচিত।

৪)  সোলার প্লাঞ্জ-

একটু টাকা খরচ করে বাড়ির ছাদে লাগিয়ে নিতেই পারেন একটি সোলার প্লেট। একবার টাকা খরচ করলেই সারাজীবণ আর কোনও ইলেক্ট্রিক বিল দিতে হবেনা আপনাকে।

৫)  বর্জ্য পদার্থ সংরক্ষণ-

প্রতিনিয়তই বাড়িতে তৈরি হয় একাধিক বর্জ্য পদার্থ। সেই জিনিসগুলিকে একেবারে বাতিল করে দেবেন না। ওখান থেকেও তৈরি হতে পারে বিশেষ বৈদ্যুতিক শক্তি।

 


বিডি-প্রতিদিন/ ২১ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৭

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow