শিরোনাম
২২ এপ্রিল, ২০১৭ ১৫:৪৮

রেসিপি: চিংড়ির ব্যাটার ফ্রাই

অনলাইন ডেস্ক

রেসিপি: চিংড়ির ব্যাটার ফ্রাই

চিংড়িতে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমান থাকে উচ্চ পর্যায়ে। তারপরও এই খাবারটি ভোজনরসিকদের কাছে বোধহয় সবচেয়ে প্রিয়। রেস্টুরেন্টে গেলে চিংড়ি খেলেই যেন তৃপ্তি। চিংড়ি দিয়ে হয় নানা পদের খাবার। যে কোন তরকারির মধ্যে কিছু চিংড়ি ছেড়ে দিলে সেটার স্বাদ বদলে যায়। চাইনিজ রেস্তোরাঁগুলোতে চিংড়ি দিয়ে নানা খাবার তৈরি করা হয়। যারা চিংড়ি পছন্দ করেন তাদের জন্য অন্যতম প্রিয় একটি রেসিপি চিংড়ির ব্যাটার ফ্রাই। তবে সবসময় যে রেস্তোরাঁতে গিয়েই খেতে হবে এমনটা নয়। চাইলে ঘরেই তৈরি করে ফেলতে পারেন মজাদার এ খাবারটি। আসুন জেনে নিই কীভাবে তৈরি করা যায় চিংড়ির ব্যাটার ফ্রাই।

উপকরণ : চিংড়ি-৩০০ গ্রাম (মাঝারি সাইজের), চিনি-১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়ো-১/৮ চা চামচ।

ব্যাটারের জন্য : ময়দা-২ টেবিল চামচ, কারি পাউডার-১/৪ চা চামচ, ক্যালসিয়াম হাইড্রক্সাইড-১/৮ চা চামচ, তেল-ভাজার জন্য ১ বড় বাটি, পানি-৪ থেকে ৬ টেবিল চামচ, লবণ-স্বাদ মতো।

প্রণালি : চিনি ও গোলমরিচ গুঁড়ো চিংড়ি মাছে মাখিয়ে নিন। ময়দা, লবণ ও কারি পাউডার একসঙ্গে পানিতে গুলে ব্যাটার বানিয়ে নিন। তেল গরম করুন। ব্যাটারের মধ্যে ক্যালসিয়াম হাইড্রক্সাইড ভালো করে মিশিয়ে নিন। চিংড়ি ব্যাটারে ভাল করে ডুবিয়ে নিয়ে তেলে সোনালি করে ডিপ ফ্রাই করুন। এবার সসের সঙ্গে চিংড়ির ফ্রাই পরিবেশন করুন।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

সর্বশেষ খবর