২৪ এপ্রিল, ২০১৭ ১১:৫৫

ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয় 'সাইক্লিং'

অনলাইন ডেস্ক


ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয় 'সাইক্লিং'

ব্রিটেনে সাইকেল চালিয়ে কাজে যাচ্ছেন একজন

ঢাকা শহরে যানবাহনের চাপের কারণে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার সুযোগ সীমিত। তবে রাজধানীর বাইরে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার নজির অনেক আছে। যদিও অনেকে এটা 'অবজ্ঞার' চোখে দেখেন। দেশের অধিকাংশ মানুষকে বাস-প্রাইভেটকার কিংবা মটরসাইকেলে করে কাজে যেতে দেখা যায়। তবে যারা সাইকেলে করে কাজে যান তাদের জন্য একটা সুখবর রয়েছে। গবেষণায় দেখা গেছে, সাইকেলের চড়ে যারা কাজে যোগ দেন তারা অন্যদের থেকে অনেক বেশি সুস্থ জীবন পেয়ে থাকেন।

কোন বাহনে চড়ে মানুষজন কাজে যান এবং স্বাস্থ্যের ওপর তার প্রভাব নিয়ে ব্রিটেনে বড় আকারে করা এক গবেষণার ফলাফলে দেখা গেছে,  সাইকেল চালিয়ে কাজে গেলে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমে যায়।
পাঁচ বছর ধরে ২৫০,০০০ অফিস যাত্রীর ওপর এই গবেষণা করা হয়। সেখানে দেখা গেছে, দুই চাকার ওপর নির্ভরশীলরা অন্যদের চেয়ে প্রাণঘাতী কতগুলো রোগের ঝুঁকি কমাচ্ছেন। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণার পাঁচ বছরে অংশ নেওয়া অফিস যাত্রীদের ২৪৩০ জন মারা গেছেন, ৩৭৪৮ জনের ক্যান্সার এবং ১১১০ জনের হৃদরোগ ধরা পড়ে। কিন্তু যারা সাইকেল চালিয়ে অফিস যান, তাদের এ সময়ে ক্যান্সারের ঝুঁকি কমিয়েছেন ৪৫ ভাগ, আর হৃদরোগের ঝুঁকি কমিয়েছেন ৪৬ ভাগ।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত এই রিপোর্টে আরও বলা হয়, সপ্তাহে গড়ে ৩০ মাইল সাইকেল চালিয়েছেন তারা। যারা তার চেয়ে বেশি সাইকেল চালান, তারা তত সুস্থ থাকেন।

গবেষণায় দেখা গেছে, হেঁটে যারা কাজে যান তারাও হৃদরোগের ঝুঁকি কমিয়েছেন। তবে সপ্তাহে অন্তত ছয় মাইল হাঁটলেই সেটা সম্ভব হয়।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষক ড জেসন গিল বিবিসিকে বলেন, "এটা এখন প্রমাণিত যে কে কোন উপায়ে কাজে যায়, তার সাথে তার স্বাস্থ্য ঝুঁকির সম্পর্ক রয়েছে। বিশেষ করে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার উপকার অনস্বীকার্য।" তিনি বলেন, সাইকেল চালালে অভ্যাস তৈরি হয়ে যায়। মনের সাথে যুদ্ধ করতে হয় না।

ঠিক কেন সাইকেল চালালে ক্যান্সারের ঝুঁকি কমে - এই গবেষণায় সেটা দেখা হয়নি। তবে একটি ব্যাখ্যা - সাইক্লিং করলে শরীরে মেদ এবং প্রদাহ কমে।


বিডি-প্রতিদিন/২৪ এপ্রিল, ২০১৭/মাহবুব

সর্বশেষ খবর