২৬ এপ্রিল, ২০১৭ ০৮:৩১

আপনার কি হাত-পা ঘামে?

অনলাইন ডেস্ক

আপনার কি হাত-পা ঘামে?

অনেকেরই হাত-পায়ের তালু ও পাতা ঘামে। বিষয়টা অস্বস্তিকর বটে। কারও সঙ্গে হ্যান্ডসেক করতে গেলে পড়তে হয় বিব্রতকর অবস্থায়। এছাড়া পা ঘামলে জুতোয় দুর্গন্ধ হওয়ার ব্যাপার থাকে।  কারও কারও শীতকালে, কারও শুধু পরীক্ষার হলে, কখনো অতিরিক্ত দুশ্চিন্তার সময় হাত-পা ঘামে। এ নিয়েও অনেক সময় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। চিকিৎসকদের মতে হাত-পা ঘামার সুনির্দিষ্ট কারণ এখনো বের করা যায়নি। তবে বংশগতভাবে এ রোগ থাকা, শারীরিক কিছু সমস্যা, শরীরের ভেতরের ভারসাম্যহীনতা, মানসিক চাপ, দুশ্চিন্তা প্রভৃতি কারণে হতে পারে।

হাত-পা ঘামার কারণ
হাত-পা ঘামার প্রাথমিক কারণ হিসেবে তেমন কিছু পাওয়া যায়নি। তবে অতিরিক্ত স্নায়বিক উত্তেজনার কারণে ঘাম হয়ে থাকে। এ ছাড়া আরও কিছু কারণে হাত-পা ঘেমে থাকে। যেমন পারকিনসন্স ডিজিজ, থাইরয়েডে সমস্যা, ডায়বেটিস, জ্বর, শরীরে গ্লুকোজের স্বল্পতা, ভিটামিনের অভাব, মেনোপোজের পর হাত-পা অতিরিক্ত ঘামতে পারে। আবার মানসিক চাপ, দুশ্চিন্তা ও জেনেটিক কারণেও এটা হয়।

চিকিৎসা

হাত-পা ঘামলে আগে সঠিক কারণটি খুঁজে বের করা উচিত। তারপরই চিকিৎসা। সঠিক চিকিৎসা নিলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সহজেই। সাধারণত বিভিন্নভাবে হাত-পা ঘামা কমানো যেতে পারে। অ্যালুমিনিয়াম ক্লোরাইডযুক্ত একধরনের বিশেষ লোশন হাত-পায়ে ব্যবহার করলে হাত-পা ঘামা কমে যায়। বিশেষ ধরনের বৈদ্যুতিক যন্ত্রে হাত-পা সেকে নিলে হাত-পা ঘামা কমে যাবে। পরবর্তী সময়ে এটি দেখা দিলে আবার একইভাবে সেই বৈদ্যুতিক যন্ত্রে হাত-পা সেকে নিতে হবে। এসব পদ্ধতি ছাড়াও একটি বিশেষ ধরনের নার্ভের অস্ত্রোপচার করেও হাত-পা ঘামা কমানো যায়। তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে এর চিকিৎসা করা উচিত।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

সর্বশেষ খবর