২৬ এপ্রিল, ২০১৭ ১৬:০৮

সাবধান! স্থূলতার কারণে হতে পারে ১৩ রকমের ক্যান্সার

অনলাইন ডেস্ক

সাবধান! স্থূলতার কারণে হতে পারে ১৩ রকমের ক্যান্সার

ফাইল ছবি

ক্যান্সার! এই একটা শব্দেকে ঘিরে তৈরি হওয়া আশঙ্কা, ভয় গ্রাস করে এই অসুখে আক্রান্তদের অথবা তাঁদের সঙ্গে জড়িয়ে থাকা মানুষদের। ক্যান্সার এখন আর শুধু উত্তরাধিকার সূত্রে পাওয়া নয় কিংবা লাগামহীন জীবনযাত্রার উপহারও নয়। ক্যানসার ছড়িয়ে পড়ছে নানা কারণে। তার মধ্যে অন্যতম কারণটি হল ওবিসিটি বা স্থূলতা।

গবেষণায় দেখা গেছে ওবিসিটি বা অত্যধিক স্থূলতার জন্যে শরীরে বাসা বাঁধতে পারে ১৩ রকমের ক্যানসার। সেই তালিকায় রয়েছে প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয়ের ক্যান্সার এবং ইসোফেগাস অর্থাত্ৎ খাদ্যনালীর ক্যান্সার।

ইউনাইটেড কিংডমের ইম্পেরিয়াল কলেজের করা একটি গবেষণায় দেখা গিয়েছে শরীরে অতিরিক্ত মেদ জমলে ফ্যাট সেল থেকে যে হরমোন এবং প্রোটিন নিসৃত হতে শুরু করে তা রক্তের সঙ্গে মিশে সারা শরীরে ছড়িয়ে যায়। এর থেকেই বাড়তে থাকে ক্যানসারের সম্ভাবনা। ফ্যাট সেল ক্যানসার কোষের বৃদ্ধি নিয়ন্ত্রণের পথেও বাধা হয়ে দাঁড়ায়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্য অনুযায়ী সারা বিশ্বে ১ দশমিক ৯ বিলিয়ন প্রাপ্তবয়স্কই হয় অতিরিক্ত ওজন বা স্থূলতায় ভুগছেন। আর এই অতিরিক্ত ওজনের জন্যেই সঙ্কটে জীবন।

বাড়তি ওজনের জন্যে যে সব ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকছে সেগুলি হল, খাদ্যনালীর ক্যান্সার, অগ্ন্যাশয়ের ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার, কোলন ও রেকটাম ক্যান্সার, গলব্লাডারের ক্যান্সার, ফুসফুস ও কিডনির ক্যান্সার, স্তনের ক্যান্সার, জরায়ুর ক্যান্সার, ডিম্বাশয়ের ক্যান্সার।


বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতালের ব্যারিয়াট্রিক ও গ্যাস্ট্রোইনটেসটিনাল অনকোলজি সার্জারির ডিরেক্টক দীপ গোয়েল জানিয়েছেন, যদি স্বাভাবিক ওজনের একজনের এবং একই সঙ্গে স্থূল কোনও ব্যক্তির অগ্ন্যাশয়ের ক্যান্সার হয়, তাহলে স্থূল ব্যক্তির মৃত্যুর আশঙ্কা কয়েকগুণ বেশি থাকে।

সূত্র: ডেইলি লাইফ

বিডি প্রতিদিন/২৬ এপ্রিল, ২০১৭/ ই জাহান

সর্বশেষ খবর