২৭ এপ্রিল, ২০১৭ ১২:০২

ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুচিনি

অনলাইন ডেস্ক

ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুচিনি

আমরা অধিকাংশই জানি না যে, দারুচিনি ডায়াবেটিসের শত্রু। ব্লাড সুগার লেবেল কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখতে পারে দারুচিনি।  তাই ডায়াবেটিস আক্রান্তরা খাদ্য তালিকায় দারুচিনি গুড়া রাখতে পারেন। 

বেশ কিছু গবেষণায় জানা গেছে, দারুনিচি সুগার লেবেল কমাতে অত্যন্ত কার্যকর। আরেকটি গবেষণায় জানা গেছে, প্রতিদিন আধা চা চামচ দারুচিনি গুড়া ৪০ দিন খেলে কোলেস্টেরল লেবেল ১৮ শতাংশ ও রক্তে সুগার লেবেল ২৫ ভাগ পর্যন্ত হ্রাস করে। তবে এটা খেতে হলে আগে চিকিৎসকের সঙ্গে আলাপ করে নেওয়া ভাল। কারণ, কারও লিভারে সমস্যা থাকলে তার জন্য দারুচিনি ক্ষতিকর হতে পারে। একইসঙ্গে যারা ব্লাড সুগার লেবেল নিয়ন্ত্রণে অন্য কোন ওষুধ বা পথ্য খাচ্ছেন তারা চিকিৎসকের পরামর্শ ছাড়া বেশি দারুচিনি খেলে সুগার লেবেল অতিরিক্ত কমে যেতে পারে। 

খাওয়ার প্রক্রিয়া
আধা লিটার পানিতে আধা চা চামচ দারুচিনি গুড়া ও দুই চা চামচ ওট (সুপার শপে পাওয়া যায়) মিশিয়ে প্রতিদিন সকালে ও বিকালে দুই বেলা খেতে হবে। যারা ডায়াবেটিক রোগী তাদের ব্লাড সুগার কমাতে এটা অত্যন্ত সহায়ক। যাদের ডায়াবেটিস নেই তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। দারুচিনির মধ্যে থাকা 'মিথাইল হাইড্রোক্সি সাল কোন' নামের একটা উপাদান সুগার লেবেল কমাতে সাহায্য করে বলে গবেষণায় উঠে এসেছে।

দারুচিনি লিপিড ও ব্লাড সুগার লেবেল নিয়ন্ত্রণ করে এবং শর্করা শোষণের গতি মন্থর করে।

এটা ছত্রাক ঘটিত সংক্রমন প্রতিরোধেও কার্যকর ভূমিকা রাখে। সূত্র: বোল্ড স্কাই


বিডি-প্রতিদিন/এস আহমেদ

সর্বশেষ খবর