২৮ এপ্রিল, ২০১৭ ০২:৫৮

সুখী হতে হলে ত্যাগ করুন ফেইসবুক

অনলাইন ডেস্ক

সুখী হতে হলে ত্যাগ করুন ফেইসবুক

প্রতীকী ছবি

সব সময় নানা কারণে আপনি মানসিক চাপ অনুভব করছেন। নিজেই বুঝতে পারছেন যে, আপনার সামাজিকতায় সমস্যা হচ্ছে। এসব সমস্যার অন্যতম কারণ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। 

গবেষকরা জানাচ্ছেন, যারা মাত্রাতিরিক্ত ফেইসবুকের ব্যস্ত তারাই এসব সমস্যায় ভুগে থাকেন। ফেইসবুকের ব্যবহার ত্যাগ করলে এই সমস্যা থেকে বের হয়ে আসা সম্ভব। 

ডেনমার্কের হ্যাপিনেস রিসার্চ ইন্সটিটিউট এক গবেষণার পর গবেষকরা জানিয়েছেন, মাত্র এক সপ্তাহ সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকলেই তাদের মানসিক সন্তুষ্টি বা সুখের মাত্রা অন্যদের থেকে বেশি হবে।

এ গবেষণায় মোট ১,০৯৫ জনকে অন্তর্ভুক্ত করা হয়। এতে তাদের দুটি ভাগে বিভক্ত করা হয়। তাদের এক ভাগ ব্যক্তিরা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার বন্ধ করে দেয়। অন্য ভাগ তা ব্যবহার করতে থাকে। 

এ বিষয়ে গবেষণা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মেইক উইকিং বলেন, ‘আমরা গবেষণায় ফেসবুকের দিকে দৃষ্টি নিবদ্ধ রাখি কারণ এটি বিভিন্ন বয়সের মানুষের মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক মানুষ ব্যবহার করে। ’

এক সপ্তাহ পর দেখা যায়, যারা ফেসবুক ব্যবহার করা থেকে বিরত আছেন তাদের ৮৮ শতাংশ নিজেকে ‘সুখী’ বলে অভিহিত করেন। অন্যদিকে যারা ফেসবুক ব্যবহার করা চালিয়ে গিয়েছেন তাদের মধ্যে এ সংখ্যা কম (৮১%) দেখা যায়। 

গবেষণার ফলাফলে গবেষকরা জানান, যারা সামাজিক যোগাযোগমাধ্যম ত্যাগ করেছেন তারা সামাজিক জীবনে ভালো ফলাফল পেয়েছে এবং বিভিন্ন বিষয়ে মনোযোগ নিবদ্ধ করার দক্ষতা বেড়েছে। অন্যদিকে বাকি মানুষেরা, যারা ফেসবুক ব্যবহার অব্যাহত রেখেছেন, তাদের সামাজিকতায় কোনো পরিবর্তন হয়নি। 


সূত্রঃ হিন্দুস্তান টাইমস।


বিডি-প্রতিদিন/ ২৮ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১০

সর্বশেষ খবর