২৯ এপ্রিল, ২০১৭ ১০:১৭

যেসব সবজিতে ওজন বাড়ে!

অনলাইন ডেস্ক

যেসব সবজিতে ওজন বাড়ে!

প্রতীকী ছবি

ওজন কমাতে ভাত ছেড়ে সবজি খাওয়া শুরু করেছেন। কিন্তু তারপরেও কমছে না ওজন! হয়তো না জেনেই এমন সবজি খাচ্ছেন যেটাতে উল্টো আপনার ওজন বাড়ছে। আসলে ফল ও সবজি মানেই ওজন কমাতে সহায়ক নয়। কিছু ফল এবং সবজি আছে যা বরং ওজন বাড়াতে পারে। এর মধ্যে রয়েছে আলু, ভুট্টা এবং মটরশুঁটির মতো সবজি এবং পাকা আম, কলা ও পেঁপের মতো ফলগুলো।

সম্প্রতি হার্ভার্ডের এক গবেষণায় দেখা যায়, যারা দৈনিক ফল এবং স্টার্চবিহীন সবজি খেয়ে থাকেন, তাদের ওজন বাড়ার হার কমে যায়। কিন্তু স্টার্চযুক্ত সবজি যেমন আলু, ভুট্টা ও মটরশুটি বেশি খেলে ওজন বাড়ে। এসব খাবার হতে পারে ওবেসিটির কারণ, যা থেকে সূত্রপাত হতে পারে টাইপ টু ডায়াবেটিস, হৃদরোগ এবং আরও কিছু জটিল রোগের।

আলু খেলে যে ওজন বাড়তে পারে এ ব্যাপারটা অবশ্য অনেকেই ধারণা করতেন আগে থেকেই। কারণ আলুতে অনেক বেশি কার্বোহাইড্রেট থাকে। এতে আরও থাকে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন সি। তবে ওজন বাড়ানোর জন্য এর কার্বোহাইড্রেট অংশটিই দায়ী।

ওজন বাড়ানোর জন্য শুধু সবজি নয়, কিছু ফলও দায়ী। এগুলো হলো বেশ কিছু মিষ্টি ফল। যেমন পাকা আম, পেঁপে, আনারস এবং কলা। এগুলোতে থাকা প্রাকৃতিক চিনি ওজন বাড়াতে পারে। আর এগুলো যদি স্মুদি বা জুস করে পান করা হয় তবে আরও চিনি যোগ করা হয়ে থাকে, ফলে ওজন আরও বাড়ে।

যেসব সবজি খেলে ওজন কমে তার মাঝে রয়েছে ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, লেটুস, ক্যাপসিকাম ইত্যাদি।


বিডি প্রতিদিন/২৯ এপ্রিল ২০১৭/হিমেল

সর্বশেষ খবর