৩০ এপ্রিল, ২০১৭ ১১:৩৪

গরমকালে যে পোশাক এড়িয়ে চলবেন

অনলাইন ডেস্ক

গরমকালে যে পোশাক এড়িয়ে চলবেন

এই গরমে এমন জামাকাপড় পরতে হবে যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। গরমের সময় সবচেয়ে ভালো হলো সুতির পোশাক। এছাড়া কালো রঙের পোশাক এড়িয়ে চলুন গরমকালে। কারণ কালো রঙ সহজেই হিট অ্যাবসর্ব করে এবং হিট ধরে রাখে।

চামড়া বা লেদার : চামড়ার তৈরি পোশাক এবং জুতো শীতকালের জন্য তুলে রাখুন। এই মেটিরিয়াল এয়ার সার্কুলেশন হতে দেয় না। ফলে আরো গরম লাগবে। অনেকেই লেদারের প্যান্ট পরতে ভালোবাসেন‚ গরমে এই প্যান্ট পরলে গরম ছাড়াও ঘষা লাগার ফলে চামড়া উঠে যেতে পারে। চামড়ার জুতো পরলেও পায়ে ঘাম এবং দুর্গন্ধ হবে।গরমে এমন জুতো পরুন যাতে পায়ের পাতায় হাওয়া লাগে।

নেট : নেটের পোশাকে এয়ার সার্কুলেশন হয় যথেষ্ট‚ তাই এর তৈরি পোশাক পরলে আপনার হয়তো গরম লাগবে না।

পলিয়েস্টার : পলিয়েস্টার মানেই সিন্থেটিক ফ্যাব্রিক। এর আয়ু অনেক বেশি হয় কিন্তু ত্বকের জন্য মোটেই ভালো নয়। বিশেষত গরমকালে আপনার প্রচন্ড ঘাম হবে। কিন্তু সেই ঘাম শুকুবে না। ফলে ঘাম বসে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

সিল্ক : যদিও এটা ন্যাচরাল ফাইবার কিন্তু সহজে ভিজে যায় না এবং জল অ্যাবসর্ব করে না। কিন্তু এটা সহজেই আর্দ্র হয়ে যায় ফলে ঘামের দুর্গন্ধ বেরোয়। এছাড়াও সাদা বা হাল্কা রঙের সিল্কের পোশাকে সহজেই ঘামের হলদে দাগ বোঝা যায়।

নাইলন : গরমকালে এই কৃত্রিম মেটিরিয়াল যেমন করেই হোক এড়িয়ে চলুন। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে মোজা এবং ওয়ার্ক আউটের পোশাক তৈরি করা হয় নাইলন দিয়ে। এই ফ্যাব্রিক গরমে ফার্নেসের কাজ করে‚ মানে হিট ট্র্যাপ করে রাখে। ফলে আপনার আরো গরম লাগবে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর