Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭
প্রকাশ : ১৯ মে, ২০১৭ ১৭:৪৪ অনলাইন ভার্সন
আপডেট :
সেনসিটিভ ত্বকের জন্য কিছু ঘরোয়া ফেসপ্যাক
অনলাইন ডেস্ক
সেনসিটিভ ত্বকের জন্য কিছু ঘরোয়া ফেসপ্যাক

কিছু কিছু সেনসিটিভ ত্বক আছে যা খুব সহজেই আক্রান্ত হয়ে পড়ে। এই ধরণের ত্বকে সহজে কোনো কেমিক্যাল পণ্য বা ক্রিম ব্যবহার করা যায় না। এমনকি সেনসিটিভ ত্বকের অধিকারীরা প্রাকৃতিক অনেক উপাদানও ব্যবহার করতে পারেন না। তবে এমন কিছু প্যাক আছে যা সেনসিটিভ ত্বকের অধিকারীরা নির্ভয়ে ব্যবহার করতে পারেন। আসুন জেনে নেই সেই প্যাকগুলো সম্পর্কে।

১। কাঠবাদাম এবং ডিমের ফেসপ্যাক
৪-৫টি কাঠবাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এরসাথে একটি ডিম মেশান। কাঠবাদাম এবং ডিমের প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করার চেষ্টা করুন।

২। ওটমিল এবং টকদই
২/৩ টেবিল চামচ টকদই এবং ২ টেবিল চামচ ওটমিল একটি পাত্রে নিয়ে ভালো করে মেশান। পেস্টটি নরম এবং ঘন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। এটি ত্বকে ব্যবহার করুন। প্যাকটি শুকিয়ে গেলে একটি টাওয়েল কুসুম গরম পানিতে ভিজিয়ে নিন। এটি দিয়ে প্যাকটি মুছুন। কুসুম গরম টাওয়াল ত্বক নরম করতে সাহায্য করবে।

৩। দুধ,লেবুর রস এবং হলুদ
১ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চামচ  কাঁচা দুধ, এবং এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে লেবুর রসে অ্যালার্জি বা ত্বকে জ্বালাপোড়া সৃষ্টি হলে এটি ব্যবহার থেকে বিরত থাকুন।

৪। মধু এবং গাজরের প্যাক
২/৩ টি সিদ্ধ গাজর চটকে নিন। এর সাথে ১ থেকে ২ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে ইনস্ট্যান্ট একটা গ্লো এনে দেবে।

৫। কলা, ডিমের সাদা অংশ এবং টকদই
একটি কলা চটকে পেস্ট করুন। এরসাথে একটি ডিমের সাদা অংশ এবং এক টেবিল চামচ টকদই মেশান। সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি প্রায় সকল সেনসিটিভ ত্বকের সাথে মানানসই।  


সূত্র: স্টাইল ক্রেইজ

বিডি-প্রতিদিন/১৯ মে, ২০১৭/ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow