২৩ মে, ২০১৭ ১০:৩৭

যে ভয়াবহ করণে আপনি অনিদ্রায় ভুগছেন!

অনলাইন ডেস্ক

যে ভয়াবহ করণে আপনি অনিদ্রায় ভুগছেন!

আপনার দু’চোখের পাতা কিছুতেই এক করতে পারছেন না! এই সমস্ত কিছুর জন্য সবসময় আপনার কাজের চাপকে দায়ী করবেন না। স্ট্রেসফুল লাইফ আপনার অনিদ্রার একটি অন্যতম কারণ হলেও দূষণই কিন্তু প্রধান কারণ হয়ে দাঁড়াচ্ছে অনিদ্রায়।

সম্প্রতি একটি সমীক্ষায় এমনই একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। অনিদ্রায় ভুক্তভুগী এমন ১৮৬৩ জনের উপর সমীক্ষা করে দেখা গিয়েছে, যেসমস্ত ব্যক্তিরা অতিরিক্ত বায়ূদূষণ সম্পন্ন এলাকায় বাস করেন তাদের অনিদ্রার অন্যান্যদের তুলনায় অনেক বেশি। এই সমস্ত ব্যক্তিদের বয়স ছিল ষাটের আশেপাশে৷ এই বিষয়ে ওয়াশিংটনের এক গবেষক বলেন, বায়ূদূষণ শুধুমাত্র হার্ট কিংবা ফুসফুসের ক্ষতি করেনা। এটি বহুমাত্রায় ঘুমের ব্যাঘাতও ঘটায়৷ গাড়ি এবং কলকারখানা থেকে নির্গত ধোঁয়ার ফলেই মূলত বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড এবং পিএম২.৫-র মাত্রা বেড়ে চলেছে৷ আর এরফলেই ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ মানুষের জীবনযাপন৷

এই বিষয়ে একটি নির্দিষ্ট সমীক্ষাও করা হয়েছে। নির্দিষ্ট চারভাগে ভাগ করে এই সমস্ত ব্যক্তিদের ঘুমের পরিমাণ সমীক্ষা করে দেখা হয়েছে৷ বায়ূদূষণের মাত্রা যত বৃদ্ধি পেয়েছে ঘুমের পরিমাণ তত কমেছে। তাই, সুস্থ থাকতে হলে সঠিক পদ্ধতিতে এখন থেকেই জীবনযাত্রা শুরু করা উচিত। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

সর্বশেষ খবর