২৪ মে, ২০১৭ ০৩:৫১

যে ভয়াবহ কারণে অনিদ্রায় ভুগছেন আপনি!

অনলাইন ডেস্ক

যে ভয়াবহ কারণে অনিদ্রায় ভুগছেন আপনি!

ফাইল ছবি

রাতের পর রাত অনিদ্রায় কেটে যাচ্ছে আপনার। কিন্তু কিছুতেই দু’চোখের পাতা এক করতে পারছেন না। এই সমস্ত কিছুর জন্য সবসময় আপনার কাজের চাপকে দায়ী করবেন না। কেননা স্ট্রেসফুল লাইফ আপনার অনিদ্রার একটি অন্যতম কারণ হলেও অনিদ্রার ক্ষেত্রে দূষণই কিন্তু প্রধান কারণ হয়ে দাঁড়াচ্ছে।

সম্প্রতি একটি সমীক্ষায় এমনই একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। অনিদ্রায় ভুক্তভুগী এমন ১৮৬৩ জনের ওপর সমীক্ষা করে দেখা গেছে যে, যে সমস্ত ব্যক্তিরা অতিরিক্ত বায়ূদূষণ সম্পন্ন এলাকায় বাস করেন তাদের অনিদ্রার অন্যান্যদের তুলনায় অনেক বেশি। এই সমস্ত ব্যক্তিদের বয়স ছিল ষাটের আশেপাশে। 

এই বিষয়ে ওয়াশিংটনের এক গবেষক বলেন, বায়ূদূষণ শুধুমাত্র হার্ট কিংবা ফুসফুসের ক্ষতি করেনা, এটি বহুমাত্রায় ঘুমের ব্যাঘাতও ঘটায়। গাড়ি এবং কলকারখানা থেকে নির্গত ধোঁয়ার ফলেই মূলত বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড এবং পিএম২.৫-র মাত্রা বেড়ে চলেছে। আর এরফলেই ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ মানুষের জীবনযাপন।

এই বিষয়ে একটি নির্দিষ্ট সমীক্ষাও করা হয়েছে। নির্দিষ্ট চারভাগে ভাগ করে এই সমস্ত ব্যক্তিদের ঘুমের পরিমাণ সমীক্ষা করে দেখা হয়েছে। বায়ূদূষণের মাত্রা যত বৃদ্ধি পেয়েছে ঘুমের পরিমাণ তত কমেছে। তাই সুস্থ থাকতে হলে সঠিক পদ্ধতিতে এখন থেকেই জীবনযাত্রা শুরু করা উচিত। অনেক বেশি পরিমাণে গাছ লাগিয়ে কিংবা বিশেষ পদ্ধতিতে গাড়ির ধোঁয়া নিয়ন্ত্রনের দিকে নজর দিতে হবে আপনাকেই।

 

 

বিডি প্রতিদিন/২৪ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৯

সর্বশেষ খবর