২৫ জুলাই, ২০১৭ ০২:৩৫

এলাকায় পানি জমলে ভুলেও যে কাজগুলো করবেন না

অনলাইন ডেস্ক

এলাকায় পানি জমলে ভুলেও যে কাজগুলো করবেন না

ফাইল ছবি

বাঙালিরা সব সময়ই ঘন বর্ষার সঙ্গে রোম্যান্সের যোগসূত্র খোঁজেন। কিন্তু এই বর্ষা বিপদও কম বয়ে আনে না। আর তাই যত মাধুর্যই লুকিয়ে থাক না কেন, বর্ষায় বেশকিছু সাবধানতা অবলম্বন করে চলতে হয়।

এই মুহূর্তে শহর ও শহরতলির বিভিন্ন অঞ্চলে পানি জমে আছে। জমা পানি ভেঙেই এগোতে হচ্ছে অধিবাসীদের। তবে এক্ষেত্রে বেশ কিছু জিনিস মাথায় রাখা দরকার।

১) রাস্তার মাঝ বরাবর থাকে ম্যানহোল। পানির তোড়ে তার ঢাকনা আলগা হয়ে যেতে পারে। কোথাও কোথাও তো ঢাকনা থাকেই না। তাই পানি জমা অবস্থায় রাস্তার মাঝ বরাবর না চলাই ভালো। যে কোনো এক ধার ঘেঁষে চলাই বাঞ্ছনীয়।

২) প্রবল ঝড়ো বাতাসে ইলেকট্রিকের তার ছিড়ে পড়ে যায় অনেকসময়ই। ফলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুর্ঘটনার খবর প্রায়শই আসে। তাই জমা পানি ভেঙে পার হওয়ার সময় এদিকে খেয়াল রাখা উচিত।

৩) যে যার নিজের এলাকার রাস্তাঘাট-খানাখন্দ চেনেন বা মোটামুটি একটা আয়ত্তে থাকে। কিন্তু অন্য পাড়ার ক্ষেত্রে তা সম্ভব নয়। তাই একান্ত প্রয়োজন না হলে এরকম সময় চেনা রাস্তা ছেড়ে অচেনা এলাকায় না যাওয়াই ভালো।

৪) জমা পানি মানে হাজারো জীবাণুর বাসা। জামা কাপড় রক্ষার জন্য আমরা অনেকসময় গুটিয়ে নিই। কিন্তু তাতে চামড়ার বারোটা বাজে। সরাসরি এই জীবাণুদের সংস্পর্ষে আসার ফলে চর্মরোগের আশঙ্কা বেশি। তাই জমা পানি ভেঙে ফেরার পরই অ্যান্টিবায়োটিক জাতীয় লোশন দিয়ে ভালো করে হাত-পা ধোয়া আবশ্যক।

এছাড়া এই সময় আরও যে বিষয়গুলোয় নজর দেওয়া দরকার :

১) এ সময় শর্ট সার্কিটের শঙ্কা প্রবল। আর তাই ভেজা হাতে কখনওই ইলেকট্রিকের সুইচে হাত দেওয়া উচিত নয়। বাড়ির লাইনের ক্ষেত্রেও সতর্কতা নেওয়া দরকার।

২) পানি বেড়ে যাওয়ার কারণে বিভিন্ন বিপজ্জনক প্রাণী বা সাপখোপ ঘরের আনাচে-কানাচে আশ্রয় নিতে পারে। নিরাপদ জায়গা ভেবে এমন জায়গায় থাকতে পারে যে বাসিন্দাদের ঘুম ছুটে যেতে পারে। তাই আগাম সতর্কতা হিসেবে কার্বোলিক অ্যাসিডের ব্যবহার বাঞ্ছনীয়।

৩) এছাড়া পানি জমে থাকার কারণে মশা-মাছির উপদ্রব বাড়তে পারে। তাই ব্লিচিং পাউডার বা ফিনাইলের নিয়মিত ব্যবহার একান্ত জরুরি।

৪) এসময় পানির কারণে পেটের রোগ হতে পারে। তাই পানি ফুটিয়ে খাওয়াই ভালো। নিদেনপক্ষে পানিতে জীবাণুনাশক কিছু দিলে ভাল হয়। পাশাপাশি হালকা খাবার খাওয়াই ভালো।

৫) এছাড়া সর্দি-কাশি থেকে রক্ষা পেতে এই সময়টা মধু খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিডি প্রতিদিন/২৪ জুলাই ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর