১৭ আগস্ট, ২০১৭ ০২:৩৩

ঘরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি রাতে অক্সিজেন দেয় যেসব গাছ

অনলাইন ডেস্ক

ঘরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি রাতে অক্সিজেন দেয় যেসব গাছ

ঘর সাজাতে বর্তমানে বিভিন্ন ধরনের ইনডোর প্ল্যান্টের ব্যবহার দেখা যায়। এর মাধ্যমে আমাদের নান্দনিক রুচির বহিঃপ্রকাশ ঘটে। তবে এগুলো যে শুধু সৌন্দর্যই বাড়ায় তা কিন্তু নয়। ঘরের ভেতরে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতেও ইনডোর প্ল্যান্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এমন কিছু গাছ আছে যেগুলো রাতে অক্সিজেন ছাড়ে। এতে বাড়ির পরিবেশটা শান্তিময় হয়ে উঠে। আবার অনেকে বলেন, এসব গাছ থাকলে দীর্ঘায়ুও লাভ করা যায়।

তবে আর দেরি না করে চলুন জেনে সেই গাছগুলো সম্পর্কে।

১. অর্কিড 
অসম্ভব সুন্দর একটা ফুল। এর গাছটা খুবই উপকারী। খুব সহজে বিছানার পাশে রেখে দেওয়া যায়। ঘরটাকে শান্তিতে ভরিয়ে দেবে অক্সিজেন ছেড়ে। পাশাপাশি জাইলেনে নামের এক ধরনের উপাদান নিঃসৃত করে। এটি কক্ষটাকে সতেজ করে দেয়। শ্বাস নিতে অনেক শান্তি মেলে।  

২. স্নেক প্লান্ট 
এটা নিয়মিত কার্বন ডাই অক্সাইড শুষে নেয়। আর অক্সিজেন ছাড়তে থাকে। ঘরের পরিবেশটাকে স্বাস্থ্যকর করে দেবে এই গাছ।  

৩. অ্যালোভেরা 
যদি ঘরে রাখা গাছের উপকারিতা নিয়ে কথা বলা হবে, তখন এই গাছটি সবার ওপরে থাকবে। নাসার গবেষণায় বলা হয়, যে গাছগুলো বায়ুর গুণগত মান বৃদ্ধি করে তার মধ্যে সেরা এটি। অ্যালোভেরা রাতে অক্সিজেন ছাড়ে। দীর্ঘায়ু লাভ সম্ভব এই গাছের কাছে অবস্থান করে।

এটাকে বাঁচিয়ে রাখতে তেমন কোনো কাজ করতে হয় না। এর পাতার ভেতরের কোমল অংশ কিন্তু রূপচর্চাতেও অনন্য।  

৪. নিম 
এর গুণের কথা বলে শেষ করা যাবে না। বাড়ির পাশে যদি নিম থাকে তাহলে যখন তখন রোগবালাই হানা দেবে না। এমনকি কক্ষের মধ্যে নিমের পাতা রেখে দিলেও নিরাপত্তা মেলে। অক্সিজেন মিলবে। আর নিম কিন্তু প্রাকৃতিক কীটনাশকের মতো কাজ করে।

৫. পিপল গাছ 
ঘরের বারান্দায় দিব্যি টিকে যায় এই গাছ। বেশ অক্সিজেন ছাড়ে। ডায়াবেটিস, কোষ্ঠকাঠিন্য আর অ্যাজমার জন্যেও কিন্তু দারুণ উপকারি।  

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

বিডি-প্রতিদিন/১৭ আগস্ট, ২০১৭/ওয়াসিফ

সর্বশেষ খবর