১৮ আগস্ট, ২০১৭ ২১:৩২

কৃত্রিম আলোতে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি!

অনলাইন ডেস্ক

কৃত্রিম আলোতে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি!

প্রতীকী ছবি

অফিস মানেইতো কৃত্রিম আলো।  শীতাতপ নিয়ন্ত্রিত অফিসে কাজ করা মানে দিন-রাত, ঝড়-বৃষ্টি বোঝার কোন উপায় নেই। কিন্তু জানেন কী? এই কৃত্রিম আলোতেই লুকিয়ে আছে ভয়ঙ্কর রোগ!সাম্প্রতিক গবেষণা অন্তত ইঙ্গিত দিচ্ছে এমনটাই।

হার্ভার্ড টি.এইচ চান স্কুল অব পাবলিক হেল্থ-এর একটি গবেষণা জানাচ্ছে, যে সমস্ত মহিলারা বিশেষত রাতে কৃত্রিম আলোর মধ্যে বসে কাজ করেন তাদের মধ্যে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি। এই গবেষণার জন্য উপগ্রহের পাঠানো তথ্যের উপরও নির্ভর করেছেন বিশেষজ্ঞরা।

রাতে কোন কোন এলাকায় বেশি আলো জ্বলে, সেই সমস্ত জায়গা বেছে নিয়ে সেখানকার অফিসের মহিলাদের উপরেও সমীক্ষা চালানো হয়েছে। পাশাপাশি মহিলাদের আর্থ-সামাজিক অবস্থানের উপরেও নজর রাখা হয়েছে এই সমীক্ষা চালানোর সময়।

দেখা গেছে, যে সমস্ত মহিলারা নিয়ন আলোর মধ্যে বেশিক্ষণ কাজ করেন বা কৃত্রিম আউটডোর আলোর মধ্যে বেশি সময় কাটান তাঁদের ক্ষেত্রে স্তন ক্যানসারের প্রবণতা অন্যদের তুলনায় ১৪ শতাংশ বৃদ্ধি পায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গেছে, নিয়ন আলোতে স্তন ক্যানসার সেই সব মহিলাদেরই হয়েছে যাঁরা প্রিমেনোপজাল স্টেজে রয়েছেন। অথবা যাঁরা এক সময় ধূমপান করতেন, বা এখনও করেন।


বিডি প্রতিদিন/১৮ আগস্ট ২০১৭/হিমেল

সর্বশেষ খবর