২৪ আগস্ট, ২০১৭ ০৫:৩৯

ঘরের ত্রুটি লুকিয়ে রাখার কৌশল

অনলাইন ডেস্ক

ঘরের ত্রুটি লুকিয়ে রাখার কৌশল

নিজ ঘরকে সাজানো গুছানো ও পরিপাটি দেখতে আমরা সবাই পছন্দ করি। কিন্তু বাড়ির দেয়ালের পলেস্তারা যদি খসে যায় কিংবা মেঝেতে ফাটল ধরে তাহলে কি আমরা বাড়ি ছেড়ে চলে যাই? না! স্বাভাবিক ভাবেই ত্রুটিগুলো ঠিকঠাক করার চেষ্টার করি। তবে অনেক সময় তা ঠিক করা সম্ভব হয় না। ফলে ঘরটি দেখতে বেমানান লাগে। তবে এই সমস্যার সমাধান আছে। স্বল্প ব্যয়ে, নিজের বুদ্ধিমত্তা দিয়ে ও কৌশল খাটিয়ে ঘরের এসব সমস্যা সারিয়ে তোলা যায় খুব সহজেই। ঠিক সারানো নয়, লুকোনো!

তবে আর দেরি না করে চলুন জেনে নেই এই সব সমস্যা দূর করে ঘরকে সাজিয়ে রাখার নানা উপায় সম্পর্কে।

১. মেঝের ত্রুটি
মেঝের ত্রুটি ঢাকতে কার্পেট বা শতরঞ্জির তুলনা নেই। নকশাদার শীতলপাটিও এ ক্ষেত্রে সাহায্য করবে। অথবা মেঝেজুড়ে আঁকতে পারেন রঙিন আলপনা, এতেও মেঝের ত্রুটি ঢাকা পড়ে যাবে।

২. দরজা জানালার ফাটল
দরজা-জানালার চৌকাঠের ফাটল বা যেকোনো ধরনের ত্রুটি ঢাকতে তাতে তুলে দিন লতানো কোনো গাছ। আকর্ষণীয় পর্দাও ব্যবহার করতে পারেন।

৩. দেয়ালে ফাটল
দেয়ালের ফাটল ধরলে সিমেন্ট এবং রং ব্যবহার করে তা ঠিকঠাক করে ফেলুন। সেটা যদি সম্ভব না হয় তাহলে তৈরি করে ফেলুন একটি ওয়ালম্যাট এবং টাঙিয়ে দিন দেয়ালে, ঢেকে গেল ত্রুটি! আপনার বাচ্চার আঁকা ছবি বা স্মৃতিবিজড়িত কোনো ফটোগ্রাফ বড় করে বাঁধিয়েও টাঙাতে পারেন।

৪. ড্রেসিং টেবিল
ড্রেসিং টেবিল বা ওয়ারড্রোবের ওপরে বিছিয়ে দিতে পারেন হাতের কাজ করা অথবা ব্লকের তৈরি কভার। তাতে ত্রুটি ঢাকার পাশাপাশি সৌন্দর্যও বাড়বে।

৫. ঘরের ভিতরের পানির লাইন
অনেক পুরনো বাড়িতে দেখা যায় ঘরের ভেতর দিয়ে পানির লাইন গিয়েছে। ঘরের ভেতর পাইপগুলোর উপস্থিতি ঘরের সৌন্দয্যে বাধ সাধে। পাইপগুলো রং করে এর গায়ে বসিয়ে দিন ছোট ছোট পুতুল বা কাগজ কেটে তৈরি করা ফুল। প্লাস্টিকের লতানো গাছ কিনে সেটা দিয়েও ঢেকে দিতে পারেন পাইপ।

৬. ফার্নিচার
রঙচটা পুরোনো ফার্নিচারে আবার রং করতে পারেন। রং করতে না চাইলে বার্নিশও করতে পারেন।

৭. ভাঙ্গা মগে কারুকাজ
ঘরে যদি কোনা ভেঙ্গে যাওয়া বা ডাঁট ছুটে যাওয়া মগ থাকে, কাজে লাগিয়ে ফেলতে পারেন সেগুলোকেও! ভাঙ্গা মগে গ্লাস পেইন্ট দিয়ে খানিক কারুকাজ করে এতে ফুল সাজিয়ে বা গাছ লাগিয়ে রাখে দিন বাথরুমে বা বারান্দায়

বিডি-প্রতিদিন/২৪ আগস্ট, ২০১৭/ওয়াসিফ

সর্বশেষ খবর