শিরোনাম
২৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৪৬

ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর অতিরিক্ত ঘুম

অনলাইন ডেস্ক

ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর অতিরিক্ত ঘুম

ফাইল ছবি

ছুটির দিন মানেই অ্যালার্ম বাজবে না। সাতসকালে ঘুম থেকে ওঠার তাড়া নেই। যতক্ষণ ইচ্ছে ঘুমোচ্ছেন। গবেষণা বলছে, আপনি একদমই ভাল কাজ করছেন না। ছুটির দিনে বেশি ঘুমে লাভের থেকে ক্ষতি বেশি। হার্টের সমস্যা থেকে শুরু করে ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায় এই অতিরিক্ত ঘুমের ফলে।

কাজের দিনের ব্যস্ততা থাকে অনেক। সপ্তাহ শেষে একটা ছুটির দিন। সেই ছুটির দিনে বদলে গেল রুটিন। সারাদিন আলস্য। শুয়ে-বসে ছুটি উপভোগ। খাওয়াদাওয়া আর ঘুম। সপ্তাহের ৬ দিন ক্যারিয়ারের পিছনে ছুটে চলার পরে হঠাত্‍ রুটিন বদলে গেল ছুটির দিনে। প্রায় সারা দিন বিছানায় বালিশের কোলে আশ্রয়। ডায়েটের বেড়াজাল ভেঙে ইচ্ছেমতো খাওয়াদাওয়া। নিয়মের তোয়াক্কা না করেই লাগামহীন উইকএন্ড। বিপদ কিন্তু মারাত্মক।

ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে বিপদবার্তা। অন্যান্য দিনের তুলনায় উইকএন্ডে প্রতি ঘণ্টা অতিরিক্ত ঘুমে হার্টের অসুখের সম্ভাবনা বাড়ে ১১ শতাংশ করে। গবেষকরা জানাচ্ছেন, শুধু হার্টের সমস্যাই নয়, এই অনিয়মিত ঘুমে বাড়ে ডায়াবেটিসের সম্ভাবনাও। ছুটির দিনে অতিরিক্ত ঘুমের কারণে স্মৃতির সমস্যা, মনঃসংযোগের অভাব, অবসাদ, হাইপারটেনশনের মতো সমস্যাগুলোও বাড়তে থাকে। বেশি ঘুমে লাভের চেয়ে ক্ষতি বেশি। এতে শরীর নিষ্ক্রিয় হয়ে যায়। এটা ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর।

ইউনিভার্সিটি অফ সিডনির সিডনি স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা আরও মারাত্মক বিপদবার্তা শুনিয়েছেন। চরম অলসতা ও ঘুমনোর সঙ্গে আয়ু কমে আসার বিষয়টি জড়িত। যারা নড়াচড়া না করে দীর্ঘক্ষণ বসে থাকেন এবং বেশি ঘুমোন, তাদের শারীরিক অবস্থা অন্যদের থেকে বেশি খারাপ থাকে। কাজেই সুস্থ থাকতে চান তাহলে ছুটির দিনে ঘুম কমান।


বিডি প্রতিদিন/ ২৪ সেপ্টেম্বর, ২০১৭/ তাফসীর

সর্বশেষ খবর