২৬ সেপ্টেম্বর, ২০১৭ ১১:১৫

তরুণীদের হাতের নখ ভেঙে যায় যেসব কারণে

অনলাইন ডেস্ক

তরুণীদের হাতের নখ ভেঙে যায় যেসব কারণে

অনেকে তরুণীদের একটা সাধারণ সমস্যা, তা হলো সহজেই হাতের নখ ভেঙে যাওয়া বা সময় অনুযায়ী বৃদ্ধি না পাওয়া। আর এতে অনেক তরুণীই বিরক্তবোধ করে থাকেন। কারণ তরুণীরা হাতের সৌন্দর্য বৃদ্ধি করতে নখ বড় রাখেন। হাতের নখ দেহেরই একটি অংশ, এর সঠিকভাবে বৃদ্ধি না পাওয়ার বা ভেঙে যাওয়ার কারণ হতে পারে দৈনন্দিন লাইফস্টাইল। তাছাড়া আরো কিছু কারণ জেনে নিন-

নেলপলিশের রঙ পরিষ্কার করার জন্য যে রিমুভার ব্যবহার করা হয় তাও নখের জন্য খারাপ। কারণ নেলপলিশ রিমুভারগুলোতে থাকে প্রচুর পরিমাণে কেমিক্যাল ও এক্টন নামের একটি বিশেষ কেমিক্যাল থাকে যা হাতের নখের জন্য ক্ষতিকর। এতে করে সহজেই হাতের নখ ভেঙে যেতে পারে।

হাতের নখ নষ্ট হওয়ার জন্য কাপড় ধোয়া, থালা-বাটি ধোয়া ইত্যাদি কাজেও দায়ি। কারণ এগুলো ধুতে আমরা ব্যবহার করি ডিটারজেন্ট, সাবান ইত্যাদি যা নখের জন্য ক্ষতিকর। তাই গ্লাভস ব্যবহার করুন, তবে অনেকেই গ্লাভস ব্যবহার করতে বিরক্তবোধ করেন কিন্তু যখনই কোন কিছু ধোয়ার কাজ করেন না কেন, এরপর হাত পরিষ্কার করে হাতে ও নখে ভ্যাসলিন লাগাতে ভুলবেন না।

নেলপলিশ ঘন ঘন লাগানো থেকে অবশ্যই বিরত থাকা উচিৎ। অতিরিক্ত নেলপলিশ লাগানোও হাতের নখের ক্ষতি করে থাকে কারণ নেলপলিশেও আছে অনেক কেমিক্যাল। নেলপলিশ কেনার সময় সতর্ক থাকুন, কিছু নেলপলিশ থাকে যা দামেও খুব সস্তা ও এগুলোতে কিছু লুকানো ক্ষতিকর কেমিক্যাল থাকে যা নখের ক্ষতিতো করেই পাশাপাশি নখ বৃদ্ধি পাওয়ার পদ্ধতিতেও বাধা প্রদান করে। 

হাতের ও পায়ের নখেরও ময়শ্চারাইজারের প্রয়োজন আছে। নখের অযত্নের কারণেও নখ সঠিকভাবে বৃদ্ধি পায়না ও ভঙ্গুর করে ফেলে। তাই নখ ময়শ্চার করতে অবশ্যই প্রতি রাতে ঘুমানোর আগে নারকেল তেল, অলিভ অয়েল বা আমন্ড অয়েল নখে ম্যাসেজ করুন।

নখ শক্ত ও বড় করতে চাইলে
নখ শক্ত ও বড় করতে চাইলে নিয়মিত সকালে ও বিকেলে অন্তত পাঁচ মিনিট অলিভ অয়েল দিয়ে নখ ম্যাসাজ করুন। যাঁদের নখ অনেক দ্রুত ভেঙে যায়, তারা টমেটো দিয়ে নিয়মিত ৫ থেকে ১০ মিনিট নখ ম্যাসাজ করুন। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা নখ শক্ত করার পাশাপাশি দ্রুত বড়ও করে। সবচেয়ে সহজ উপায় হলো নিয়মিত নারিকেল দিয়ে হাত ও নখ ম্যাসাজ করা। এটি নখ শক্তও করবে আবার দ্রুত বড়ও করবে। তাছাড়া এক টেবিল চামচ রসুন বাটার সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ প্রতিদিন নখে এই প্যাক ব্যবহার করুন। দেখবেন, আপনার নখ ভেঙে যাওয়ার সমস্যা দূর হবে এবং নখ দ্রুত বড় হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর