Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৭ ১৭:৫৭ অনলাইন ভার্সন
আপডেট :
দ্রুত মেদ ঝরবে যেসব ঘরোয়া টোটকাতে
অনলাইন ডেস্ক
দ্রুত মেদ ঝরবে যেসব ঘরোয়া টোটকাতে
প্রতীকী ছবি

দিন দিন ওজন বাড়ছে।   কী করবেন, বুঝে উঠতে পারছেন না।

তাহলে এবার থেকে মেনে চলুন ঘরোয়া টোটকা। যেগুলি নিয়ম করে মেনে চললে দেখতে দেখতে আপনার ওজন কমে যাবে। আর ওই ঘরোয়া টোটকায় এমন কিছু জিনিসের কথা বলা হবে, যা রয়েছে আপনার হাতের কাছেই।  

১। গ্রিন টি দিয়ে দিন শুরু করুন। প্রতিদিন যদি ৩-৪ বার করে গ্রিন টি খেতে পারেন, তাহলে ফল পেতে পারেন কয়েক দিনের মধ্যেই। গ্রিন টি-এর মধ্যে যদি গোলমরিচ, লবঙ্গ, এলাচ এবং আদা মিশিয়ে খেতে পারেন, ওজন ঝরানোর ক্ষেত্রে উপকার পাবেন।

২। হালকা গরম পানিতে অ্যাপেল সিডার ভিনিগার এবং লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন।

দুই থেকে তিন মাস প্রতিদিন সকালে ওই মিশ্রণ দিয়ে যদি দিন শুরু করেন, তাহলে কয়েক মাসের মধ্যেই হাতে হাতে ফল পাবেন।  

৩। প্রতিদিন গরম পানিতে মধু মিশিয়ে খান। ফল পাবেন। তবে যারা ওজন ঝরাতে চান দ্রুত, তারা কিন্তু খাওয়ার পর পরই পানি খাবেন না। এক গ্লাস পানিতে এক চামচ মধু, সঙ্গে লেবুর রস এবং গোলমরিচ মিশিয়ে খেয়ে নিন। প্রতিদিন সকালে যদি ওই মিশ্রণ খেতে পারেন, আপনার ওজন কিন্তু বাড়বে না।

৪। ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন এক চামচ করে অ্যাপেল সিডার ভিনিগার যদি আপনার পেটে পড়ে, তাহলে তা ওজন কমাতে সাহায্য করবে। শুধু তাই নয়, এতে যেমন আপনার মেদ ঝরবে তেমনি ঘুমও ভাল হবে।

৫। বাড়িতে তৈরি খাবার খাওয়ার অভ্যেস করুন। ওজন ঝরাতে চাইলে রেস্তোরাঁর খাবার বা বাইরের যে কোনও খাবার এড়িয়ে চলুন। ওজন ঝরাতে হলে প্রতিদিন এক্সারসাইজ করুন। বাড়ি বসে হোক কিংবা জিমে গিয়ে, ঘাম ঝরাতে পারলে, উপকার পাবেন। প্রতিদিন ৪০-৪৫ মিনিট করে এক্সারসাইজ করলে ওজন ঝরে যাবে কিন্তু।    

৬।   বেশি করে সবুজ শাক সবজি এবং ফল খান। খিদে পেলে ফল বা সবজি দিয়ে খাওয়া সারুন। উপকার পাবেন। প্রতিদিনের খাবারে যদি সবুজ সবজি, টম্যাটো এবং গাজর খেতে পারেন, হাতেনাতে ফল পাবেন।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

up-arrow