১৭ অক্টোবর, ২০১৭ ১৬:৩৯

রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার

অনলাইন ডেস্ক

রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার

মানব দেহে আয়রনের অভাব, ভিটামিন বি১২ এর অভাব, ফলিক অ্যাসিডের অভাব, অতিরিক্ত রক্তপাত ও পাকস্থলিতে ইনফেকশনের কারণে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। পাশাপাশি অতিরিক্ত ধূমপান, উচ্চ বিএমআই কিংবা কোনো অসুখের কারণেও এটি হতে পারে। তবে আশার কথা হলো, পুষ্টিকর খাবার ও সুস্থ জীবনযাপনে এ রক্তস্বল্পতা দূর করা যায়।

রক্তস্বল্পতার লক্ষণ
রক্তস্বল্পতার লক্ষণের মধ্যে রয়েছে অবসন্নতা, ক্লান্তিভাব, বমি, ঘাম হওয়া, মলের সঙ্গে রক্ত যাওয়া, ছোট শ্বাস, বেশি ঠান্ডা অনুভব করা ইত্যাদি রক্তশূন্যতার লক্ষণ হতে পারে।

রক্তস্বল্পতা দূর করে যে খাবারগুলো
কিছু খাবার আছে যা প্রতিদিনের খাদ্য তালিকায় রাখলে রক্তস্বল্পতা দূর করা সম্ভব হবে। রক্তশূন্যতা প্রতিরোধ করবে এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে নিন। প্রাণীর কলিজা কিংবা মাংস রক্তস্বল্পতা দূর করতে সহায়ক। এছাড়া ডিম-দুধ ইত্যাদিও বেশ কার্যকর। পালং শাককে সুপার ফুড বলা হয়। এতে ক্যালসিয়াম, ভিটামিন এ, বি৯, ই, সি, বিটা কারটিন এবং আয়রন রয়েছে। যা রক্ত তৈরি করে থাকে। আধা কাপ পালং শাক সিদ্ধতে ৩.২ মিলিগ্রাম আয়রন আছে যা নারীদের দেহে ২০% আয়রন পূরণ করে থাকে। টমেটোতে ভিটামিন সি আছে যা অন্য খাবার থেকে আয়রন শুষে নেয়। এছাড়া টমেটোতে বিটা ক্যারটিন, ফাইবার, এবং ভিটামিন ই আছে।

প্রচুর পরিমাণ আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল হলো ডালিম। এটি দেহে রক্ত প্রবাহ সচল রেখে দুর্বলতা, ক্লান্ত ভাব দূর করে থাকে। নিয়মিত ডালিম খেলে রক্তস্বল্পতা দূর হয়ে যায়। এমনকি প্রতিদিনের নাস্তায় এক গ্লাস ডালিমের রস খেতে পারেন। বিট আয়রন সমৃদ্ধ খাবার হওয়া খুব অল্প সময়ের মধ্যে এটি রক্ত স্বল্পতা দূর করে দেয়। এটি লোহিত রক্তকণিকা বৃদ্ধি করে এবং দেহে অক্সিজেন সরবরাহ সচল রাখে।

বিডি প্রতিদিন/মজুমদার

 

সর্বশেষ খবর