১২ ডিসেম্বর, ২০১৭ ১১:০৭

ব্যায়াম ছাড়া ভুঁড়ি কমানোর সহজ উপায়

অনলাইন ডেস্ক

ব্যায়াম ছাড়া ভুঁড়ি কমানোর সহজ উপায়

প্রতীকী ছবি

দৈহিক পরিশ্রম কম হওয়ায় মেদ জমতে থাকে। যত দ্রুত পেটে মেদ জমে, তত তাড়াতাড়ি তাকে আগের অবস্থায় ফেরাটা কঠিন। এজন্য প্রচুর ব্যায়াম করতে হয়। ব্যায়াম না করেও ভুঁড়ি কমানো সম্ভব। এজন্য খাবার গ্রহণের ক্ষেত্রে একটু সচেতন হতে জবে।  ব্যায়াম না করে দ্রুত ভুঁড়ি কমাবার সহজ উপায়:

প্রতিদিন সকালে চিনি ছাড়া এক গ্লাস গরম লেবুর শরবত পান করুন। এক চিমটি লবণ মিশিয়ে নিন। বাড়তি মেদ ও চর্বি কমাতে রাতে ঘুমাতে যাবার ঠিক আগে এটি পান করতে পারেন।

সাদা ভাতের বদলে বেছে নিতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, আটার রুটি। এতে আপনার দেহে ক্যালোরি অতিরিক্ত ঢুকবে না।মিষ্টি, মিষ্টিজাতীয় খাবার, কোল্ড ড্রিঙ্কস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকুন।

প্রতিদিন প্রচুর পানি পান করলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠাণ্ডা পানি পান না করে গরম পানি পান করুন।প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে।

কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে। সকাল ও সন্ধ্যায় বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করুন। এতে চর্বি কমবে। চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা মুরগী।

বিডি প্রতিদিন/১২ ডিসেম্বর, ২০১৭/ফারজানা

সর্বশেষ খবর