Bangladesh Pratidin

প্রকাশ : ২০ জানুয়ারি, ২০১৮ ১০:০২ অনলাইন ভার্সন
আপডেট : ২০ জানুয়ারি, ২০১৮ ১২:০৮
তেলেই দূর হবে চুলের সব সমস্যা
অনলাইন ডেস্ক
তেলেই দূর হবে চুলের সব সমস্যা

অনেকের চুল অকালে ঝরে যায়/পেকে যায়। কারও আবার খুশকির সমস্যা। কারও চুল বেশি রুক্ষ কারও বা তৈলাক্ত। এর সব সমাধানই তেলের মাধ্যমে সম্ভব। যেমন নারকেল তেল। এতে ফ্যাটি অ্যাসিড থাকার কারণে কন্ডিশনারের কাজও করে। একই সঙ্গে চুল থাকে নরম। সামান্য গরম করে মাথার তালুতে ভাল করে মাসাজ করে নিন। আধঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ক্যাস্টর অয়েল কাজ করে চুলের গোড়া মজবুত করতে। অল্প নারকেল তেল বা জলপাইয়ের তেল সঙ্গে এর কয়েক ফোঁটা মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক বার ১-২ টেব্‌ল চামচ জলপাইয়ের তেল চুলে ভাল করে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। পরে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিলেই হল।

সরিষার তেলের সঙ্গে জবা ফুল, মেথি আর আমলকী ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করে নিন। তার পর এই তেল চুলে নিয়মিত লাগালে চুল পড়া, কম বয়সে পেকে যাওয়ার হাত থেকে রেহাই পেতে পারেন। কারি পাতা চুলের গোড়া মজবুত করে। নারকেল তেলের সঙ্গে কারি পাতা আঁচে বসান। ফুটতে শুরু করলে পেঁয়াজ দিয়ে দিন। এই তেল-কারি পাতা-পেঁয়াজের মিশ্রণ ৪০ মিনিট টগবগ করে ফুটলে নামিয়ে ঠাণ্ডা করে ব্যবহার করুন।

খুশকির জন্য লেবুর রস এবং জল একসঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে রাখুন বেশ খানিকক্ষণ। তার পর গরম তেল দিয়ে মাসাজ করে শ্যাম্পু করে নিন। এতে খুশকিও উধাও হবে। নারিকেল তেলের সঙ্গে আমলকী, মেথি ভাল করে ফুটিয়ে চুলে লাগিয়ে নিন। এর পর বেশ খানিকক্ষণ গরম জলে ভেজানো তোয়ালে নিংড়ে চুল মুড়ে রাখুন। এ ভাবে ১৫-২০ মিনিট অন্তর দু’-তিন বার করলে চুল পড়া থেকে রেহাই পাবেন।

নারকেল তেল, একটা গোটা ডিম আর কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে ভাল করে ফেটিয়ে চুলে লাগিয়ে রাখুন। ৩০-৪৫ মিনিট পর চুল শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে নিন। এতে চুল নরম হবে।তিলের তেল এবং সরিষার খোল একসঙ্গে ফুটিয়ে নিন। উষ্ণ অবস্থায় তেল চুলে লাগান। নিয়মিত এই তেল ব্যবহার করলে চুলের সৌন্দর্য বাড়বে।


বিডি প্রতিদিন/২০ জানুয়ারি, ২০১৮/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow