শিরোনাম
২২ জানুয়ারি, ২০১৮ ০১:৩৯

চাপ মুক্ত থাকার কৌশল জেনে নিন

অনলাইন ডেস্ক

চাপ মুক্ত থাকার কৌশল জেনে নিন

আধুনিকতার এই সময় চাপ থাকাটাও অস্বাভাবিক কিছু নয়। তবে চাপ মোকাবিলার কৌশল সম্পর্কে জানতে হবে। তাইলেই চাপ থেকে বেরিয়ে আসা সম্ভব। নিচে তাই চাপ মোকাবিলার উপায় নিয়ে আলোচনা করা হলো :

সঠিক ঘুম : ঘুমনোটা খুব জরুরি। সারাদিন এত কাজে ব্যস্ত থাকেন যে, ঘুমের জন্য সময় নেই। একদম এমন করবেন না। সব কাজের পাশাপাশি নিয়ম করে অন্তত ৮ ঘণ্টা ঘুমের জন্য রাখুন। তাহলেই আপনি স্ট্রেস থেকে রেহাই পাবেন।

হাঁটা : প্রতিদিন নিয়ম করে হাঁটার চেষ্টা করুন। কারণ হাঁটা খুব ভালো ব্যায়াম। রোজ নিয়ম করে খানিকটা সময় হাঁটলে শরীরের পক্ষে তো ভালই। পাশাপাশি মানসিক স্বাস্থ্যও ভালো থাকে।  তাই স্ট্রেস কমাতে হাঁটার চেষ্টা করুন।

যোগা ব্যায়াম : প্রতিদিন নিয়ম করে আধ ঘণ্টা সময় যোগা ব্যায়াম করার জন্য বের করে নিন। নিয়মিত যোগ ব্যায়াম স্ট্রেস কমাতে সাহায্য করে।

ইতিবাচক চিন্তা : পজিটিভ চিন্তাভাবনা করুন। কারণ নেতিবাচক চিন্তা কাউকে চিন্তার মধ্যে ফেলে দেব। কিন্তু যদি আপনি পজিটিভ চিন্তা করেন, তাহলে অবশ্যই স্ট্রেসমুক্ত জীবনযাপন করতে পারবেন।

ভালো খাবার খান : শুধু পেট ভরে খেলেই চলবে না। ভালো খাবার খাওয়ার চেষ্টা করুন।  যে খাবারে ক্যালোরি বেশি থাকে, ডাক্তারের পরামর্শ মতো সেই ধরনের খাবার খান। তাহলে শরীর ভালো থাকবে, চাপ থেকেও মুক্তি মিলবে।

বিডি প্রতিদিন/মজুমদার 

সর্বশেষ খবর