২৪ জানুয়ারি, ২০১৮ ০০:১৩

দ্রুত ওজন বাড়াবেন যেভাবে

অনলাইন ডেস্ক

দ্রুত ওজন বাড়াবেন যেভাবে

প্রতীকী ছবি

ওজন কমানোর জন্য অনেক অনেক কিছু করছেন। কিন্তু প্রত্যেকেতো আর ওজন কমাতে চান না। কিছু সংখ্যক মানুষ ওজন বাড়াতেও চান। কীভাবে দ্রুত ওজন বাড়াবেন, আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন সেই সম্পর্কে বিস্তারিত-

১) প্রথমেই এটা জানতে হবে, কেন আপনার ওজন বাড়ছে না। আপনার শরীরে কী কী সমস্যা রয়েছে, যার কারণে হাজার চেষ্টা সত্ত্বেও ওজন বাড়াতে পারছেন না। তার জন্য সবার প্রথমে চিকিৎসকের পরামর্শ নিন।

২) যারা খুব রোগা, তাদেরকে আমরা প্রায়ই বলে থাকি, মোটা হওয়ার জন্য বেশি করে সব কিছু খাবার খেতে। কিন্তু এই ধারণাটাই বদলানোর দরকার। ওজন ধীরে ধীরে বাড়ানো দরকার। তার জন্য প্রত্যেকদিন ৫০০ ক্যালোরি খেলে তবেই সপ্তাহে ০.৫ কেজি ওজন বাড়াতে পারবেন।

৩) ওজন কমানো এবং ওজন বাড়ানো, প্রত্যেক ক্ষেত্রেই শরীর চর্চা করা খুবই দরকারি। ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। সেই মতো শরীর চর্চা করুন।

৪) অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান। এমন কোনও খাবার খাবেন না, যা সাময়িকভাবে আপনার ওজন বাড়াবে আর স্থায়ীভাবে আপনার স্বাস্থ্যের সর্বনাশ করবে। বাজারে প্রচুর এমন খাবার পাওয়া যায়, যা ওজন বাড়ানোর প্রতিশ্রুতি দেয়। তাই সেরকম যেকোনও কিছু খাবার আগে অবশ্যই ডায়াটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে নেবেন।

৫) শাক-সবজি এবং মাংসে প্রচুর পরিমানে প্রোটিন, মিনারেলস এবং ফাইবার থাকে। ওজন বাড়ানোর জন্য এগুলো খুবই জরুরি। তাই ওজন বাড়ানোর জন্য রোজকার ডায়েটে প্রচুর পরিমানে শাক-সব্জি এবং মাংস রাখুন।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

সর্বশেষ খবর