১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:৪০

'খুশি' লুকিয়ে আমাদের মধ্যেই, শুধু খুঁজে নিতে হয়!

অনলাইন ডেস্ক

'খুশি' লুকিয়ে আমাদের মধ্যেই, শুধু খুঁজে নিতে হয়!

ফাইল ছবি

কাজ নিয়ে এখন সবারই চিন্তা থাকে। বর্তমানে ইঁদুর দৌড়ে সামিল সবাই। ফলে পাল্লা দিয়ে বাড়ছে চিন্তা। ক্রমাগত বাড়ছে স্ট্রেস। কাজের চাপের জেরে সংসারেও বাড়ছে অশান্তি৷ তাতে আরও বাড়ছে চিন্তা ও চাপ৷ সবাই এর থেকে রেহাই পাওয়ার পথ খুঁজছে। কিন্তু মিলছে না উপায়।

খুশি কিন্তু প্রত্যেক মানুষের মধ্যেই লুকিয়ে থাকে। সেটা শুধু খুঁজে নিতে হয়। হাজার চেষ্টা করেও অনেকসময় তার নাগাল পাওয়া যায় না। তখন অভিজ্ঞদের স্মরণাপন্ন হতে হয়। তবে প্রাথমিক ভাবে কয়েকটি বিষয় মেনে চললে কিন্তু স্ট্রেস মুক্ত থাকা যায়।

১। চিন্তা ছাড়ুন-

কোনও বিষয় নিয়ে অহেতুক চিন্তা স্ট্রেসের পরিমাণ বাড়িয়ে দেয়। যেগুলো আপনার হাতের বাইরে, সেগুলো নিয়ে চিন্তা করা ছাড়ুন। স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়বে। পরিস্থিতির চাপ মাথায় নেবেন না। যন্ত্রণা ও বিস্ময় জীবনর স্বাভাবিক ঘটনা। তাই সবকিছুকেই দুহাত তুলে স্বাগত জানান।
 
২। সন্তুষ্ট থাকুন-

যা আপনার জীবনে রয়েছে, তা নিয়েই সন্তুষ্ট থাকুন। স্বপ্ন অবশ্যই বড় দেখুন। কিন্তু ব্যর্থ হলে ভেঙে পড়বেন না। বরং ওপরওয়ালা যা আপনাকে দিয়েছে, তার জন্য ধনবাদ জানান।

৩। সাহায্য করুন-

যার দরকার তাকে দুহাত খুলে সাহায্য করুন। যতটা আপনার সামর্থ্য আছে। কাউকে একগ্লাস পানি দিয়ে তৃষ্ণা নিবারণ করুন বা কুকুরকে খাওয়ান। দেখবেন, ভালো লাগবে। ভার অনেক কমবে।

৪। হাসুন-

হাসি মানুষের প্রধান সম্পদ। মনকে ভারমুক্ত করতে চাই মন খুলে হাসুন। হাসিখুশি থাকুন সবসময়। আপনার হাসি অন্যকেও হাসাবে। অন্যরা হাসলে দেখবেন আপনিও হাসিখুশি থাকতে পারবেন।

৫। ধ্যান করুন-

মনকে বিচলিত না হতে দেওয়া স্ট্রেস মুক্ত থাকার সবচেয়ে ভালো উপায়। তাই মনকে একাগ্র করতে ধ্যান করুন। এটি আপনার অনুভূতিকে সীমার মধ্যে রাখতে সাহায্য করে।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর‌

সর্বশেষ খবর