২৪ মার্চ, ২০১৮ ১৪:৪৫

যৌনতায় সন্তুষ্টি সম্পর্কে প্রতারণার প্রবণতা বৃদ্ধি করে : গবেষণা

অনলাইন ডেস্ক

যৌনতায় সন্তুষ্টি সম্পর্কে প্রতারণার প্রবণতা বৃদ্ধি করে : গবেষণা

প্রতীকী ছবি

দেখতে যারা ভালো নয়, তারাই নাকি প্রতারণা করে বেশি৷ সম্প্রতি একটি গবেষণায় এই খবর প্রকাশিত হয়েছে। সেই সঙ্গে গবেষায় এও বলা হয়েছে, যারা নিজেদের যৌন জীবনে খুব সন্তুষ্ট, তারা প্রতারণায় বেশ অভিজ্ঞ হয়।

গবেষণাটি করেছিল ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি। বয়স, বৈবাহিক সম্পর্ক, যৌনতায় সন্তুষ্টি ও আকর্ষণীয়তা ছিল মাপকাঠি। গবেষকরা দেখেন, যাদের বয়স কম বা যারা যৌন জীবনে সন্তুষ্ট নয় তারা প্রতারণার কথা ভাবে না। আর ভাবলেও তাকে জীবনের লক্ষ্য করে নেয় না।

কিন্তু যাদের বয়স বেশি, যাদের যৌন জীবনে অভিজ্ঞতা বেশি বা যারা যৌন জীবনে সুখি, তারা প্রতারণার কথা ভাবে বেশি। অনেকসময় প্রতারণা তারা করেও৷ তারা সাধারণ জীবনে যৌন জীবনে সুখি থাকা সত্ত্বেও তারা কিছু না কিছু খুঁজেই যায়।যৌনতা নিয়ে তারা আরও ইতিবাচক হয়ে পড়ে। নিজের ব্যক্তিগত সম্পর্ক তাদের কাছে গুরুত্ব পেলেও অমোঘ কোনও টানে তারা পঙ্গপালের মতো ছুটে যায় অন্য কোনওখানে।

সমীক্ষায় আরও দেখা যায় পুরুষরা শর্ট-টার্ম সম্পর্কে বেশি বিশ্বাসী। বিয়ে বা অ্যাফেয়ার তারা খুব একটা পছন্দ করে না। মহিলাদের ক্ষেত্রে ঠিক উল্টোটা। ২৩৩ জন নব্য বিবাহিত দম্পতির মধ্যে এই সমীক্ষা চালানো হয়। প্রায় সাড়ে ৩ বছর ধরে চলে সমীক্ষা।  সম্পর্ক, বৈবাহিক সম্পর্ক, লং-টার্ম কমিটমেন্ট ও এনগেজমেন্টের উপর সমীক্ষা চালানো হয়।

গবেষকরা দুটি মনোবিজ্ঞানের প্রক্রিয়া প্রয়োগ নিয়ে সমীক্ষা চালায়। দেখা যায় প্রায় ৫০% বিবাহিত মানুষ পার্টনারের বাইরে অন্য কারোর সঙ্গেও সম্পর্কে আছে। বেশিরভাগ ক্ষেত্রেই নিয়মিত যৌনতা হয় তাদের।

 

বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

সর্বশেষ খবর