১৯ এপ্রিল, ২০১৮ ১৮:২৭

পুরুষের তুলনায় ঘুমের বেশি প্রয়োজন নারীদের

অনলাইন ডেস্ক

পুরুষের তুলনায় ঘুমের বেশি প্রয়োজন নারীদের

প্রতীকী ছবি

নারী ও পুরুষের শারীরিক চাহিদা যে আলাদা হয়, তা সকলেরই জানা। যেমন পুরুষের তুলনায় নারীদের ঠান্ডা বেশি লাগে। তেমনই ঘুম ব্যাপারটি পুরুষের তুলনায় নারীদের বেশি প্রয়োজন হয়। 

খবর অনুযায়ী, ইংল্যান্ডের লবরো ইউনিভারসিটির ‘স্লিপ রিসার্চ সেন্টার’-এর সমীক্ষায় এমনই তথ্য সামনে এসেছে। সেখানে বলা হয়েছে, নারীদের ঘুমের প্রয়োজন বেশি হওয়ার মূল দুটি কারণ-

১। সারা দিনের কাজের রেশ কাটাতে নারীদের মস্তিষ্ক বেশি সময় নেয়।
২। জেগে থাকা অবস্থায়, পুরুষের তুলনায় নারীদের মস্তিষ্ক বেশি কাজ করে।


আমাদের আজকের এই প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নেওয়া যাক মহিলাদের বেশি সময় ঘুম না হলে কী ক্ষতি হতে পারে— 

১। ৩০ থেকে ৬০ বছরের নারীদের গড়ে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এমনই কথা বলছে ‘ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন’।

২। শুধু বয়ঃসন্ধির সময়েই নয়, নারীদের শরীরে হরমোনের পরিবর্তন ঘটে অনেক কারণেই। যেমন মাসিক ঋতুস্রাব, গর্ভাবস্থা ও মেনোপজের সময়েও। এই হরমোনাল পরিবর্তনের সময় নারীদের শরীর বিশ্রামে থাকলে ভাল হয়। 

৩। যে কোনও পুরুষের তুলনায়, নারীরা বেশি কাজ করে।  বাড়ির কাজের পাশাপাশি চাকরিও সামলাতে হয় তাদের। ‘মাল্টিটাসকিং’ করে বলে নারীদের ব্রেনও বেশি কাজ করে। ফলে মস্তিষ্ককে বিশ্রাম দিতে নারীদের ঘুমানোটা খুবই দরকার।

৪। নারীদের ঘুম কম হলে ওজন বৃদ্ধি পায় খুব তাড়াতাড়ি। কারণ, ঘুম কম হলে, স্ট্রেস হরমোন কর্টিসলের নিঃসরণ বেশি পরিমাণে হয়। এর ফলে খিদে বেড়ে যায়। এবং সঙ্গে সঙ্গে ওজনও। 

৫। সারা দিনের নানা কাজের ফাঁকে অনেক সময়েই নিজের কথা ভুলে যান নারীরা। সংসার সামলে, চাকরি সামলে প্রয়োজনীয় ঘুমের সময় বেশিরভাগ ক্ষেত্রেই কমে যায়। এর ফলে, নারীরা অনেক সময়েই বেশ খিটখিটে হয়ে যায়।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

সর্বশেষ খবর